May 12, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

বাঁধাকপির চাপা পিঠা 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

সামগ্রী : বাঁধাকপি- ১টা, পেঁয়াজ বাটা- ৩ টেবিল চামচ, রসুন বাটা- ১ টেবিল চামচ, আদাবাটা- ১ টেবিল চামচ, ডিম- ৩ টি, চালের গুঁড় – আড়াই টেবিল চামচ, লবণ- স্বাদমতো, জিরা গুঁড়- ১ চা চামচ, হলুদ- আধ চা চামচ, সাদা তেল- ৩ টেবিল চামচ।

পদ্ধতি : প্রথমেই ভালো করে বাঁধাকপি কুচি করে নিতে হবে। এবার একটি বাঁধাকপি সেদ্ধ করতে হবে। এরপর ভালো করে জল ঝরিয়ে সেদ্ধ করে রাখা বাঁধাকপিতে একে একে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া এবং সামান্য লবণ দিয়ে মেশাতে হবে। একটি একটি করে ডিম এই মিশ্রণে ফাটিয়ে দিয়ে আবার ভালো করে মেশাতে হবে। এবারে অল্প অল্প চালের গুঁড়া মেশাতে হবে। একটি মন্ড তৈরি করতে হবে।

এবার একটি ফ্রাইপ্যানে তেল দিয়ে তেল গরম হলে মন্ডটি ছাড়তে হবে এবং চামচের সাহায্যে মন্ডটিকে ছড়িয়ে দিতে হবে, যাতে একটা চ্যাপ্টা আকার হয় এবং পিঠার সব জায়গায় যেন তেল লাগে। এবার প্যানটি ২ মিনিটের জন্য ঢাকনা দিয়ে দিন। কম আঁচে পিঠা তৈরি করতে হবে, তা না হলে পুড়ে যাতে পারে। ২ মিনিট হয়ে গেলে ঢাকনা সরিয়ে পিঠাটা খুব সাবধানে উল্টে দিতে হবে এবং ভাজতে হবে।এভাবেই বাকি পিঠেগুলো তৈরি করে পরিবেশন করুন বাঁধাকপির চাপ পিঠা।

Related Posts

Leave a Reply