May 23, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

দোলে রাঁধুন কাশ্মীরি মিষ্টি মটন বিরিয়ানি

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : চাল – ২ কাপ খাঁসির মাংস – ১/২ কেজি দই – ২ কাপ ধনেপাতা – ১ কাপ (কুচি) পুদিনা পাতা – ১ কাপ (কুচি) বড় এলাচ – ২ টো দারচিনি – ২ টুকরো লবঙ্গ – ৫টি ছোট এলাচ – ২টি জিরে – ২ চা চামচ কাজুবাদাম – ৩ টেবিল চামচ (ভাজা) প্লাম – ৩ টেবিল চামচ ধনে গুঁড়ো – ২ চা চামচ লাল লঙ্কাগুঁড়ো – ২ চা চামচ গরম মশলা গুঁড়ো – ১ চা চামচ হলুদ – ১ চা চামচ জায়ফল – ১/২ চা চামচ কেশর – ১/২ চা চামচ তেজপাতা – ২টি ঘি – ৪ টেবিল চামচ।

পদ্ধতি : দই, লাল লঙ্কাগুঁড়ো, নুন ও হলুদ দিয়ে খাসির মাংস ম্যারিনেট করে রাখুন। ঢাকা দিয়ে প্রায় ২ ঘন্টা রাখুন। মাঝারি আঁচে একটি প্যান বসান। তাতে ঘি দিন। ঘি গরম হলে তাতে লবঙ্গ, ছোট ও বড় এলাচ, দারচিনি, তেজপাতা, জিরে দিন। ভাল করে নাড়াচাড়া করুন। এর মধ্যেই ধনেগুঁড়ো, জায়ফল গুঁড়ো এবং গরম মশলা দিয়ে দিন। কম আঁচে ভাল করে রান্না করুন। প্রায় মিনিট পাঁচেক ক্রমাগদত নাড়াচাড়া করুন মশলাটাকে। মশলা ভাল করে নাড়াচাড়া হয়ে গেলে তাতে ম্যারিনেট করা মাংস দিয়ে দিন। ভাল করে মশলা মাংসের সঙ্গে মিশিয়ে ঢাকা দিয়ে রান্না করুন। প্রায় ২০ মিনিট ভাল করে ঢাকা দিয়ে রান্না করুন।

মাংস যতক্ষণ রান্না হচ্ছে ততক্ষণ অন্য একটি ডেকচিতে গরম জল বসান। তেজপাতা, এলাচ ও দারচিনি দিয়ে ভাত রান্না করে নিন। ভাত যাতে গলে না যায় খেয়াল রাখবেন। ভাত হয়ে গেলে ভাল করে ছেঁকে তুলে রাখুন। একটি পাত্রে আধ কাপ দুধে কেশর ভিজিয়ে নিন। এবার সাদা ভাত তার উপর মাংসের মিশ্রণ এভাবে ৩টি লেয়ার তৈরি করুন। একদম উপরে ১ চামচ ঘি, কাজু ও প্লাম, ধনে ও পুদিনা পাতা দিয়ে ঢাকা দিয়ে ১৫ মিনিট হাল্কা আঁচে রেখে দিন। ১৫ মিনিট বাদে আঁচ বন্ধ করে দিন। খাওয়ার সময়ে ভাল করে মিশিয়ে পরিবেশন করুন মিষ্টি কাশ্মীরি মটন বিরিয়ান।

Related Posts

Leave a Reply