June 1, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

কার ছবি শরীরে ২০২০ র কোরোনা নাকি ২০০২ এর সার্স ? তাজ্জব বিজ্ঞানীরাই !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ট্রান্সমিশন ইলেকট্রন মাইক্রোস্কোপের সাহায্যে তোলা এই ছবি দেখে অবাক বিজ্ঞানীরা। ২০২০ র আতঙ্ক করোনা নাকি ২০০২এর সার্স ?  ২০০২ সালে ছড়িয়ে পড়া সিভিয়র অ্যাকিউট রেস্পিরেটরি সিন্ড্রোমের (Sars-CoV) ভাইরাসের সঙ্গে করোনাভাইরাসের এই ব্যাপক মিল দেখে তাজ্জব বিজ্ঞানীরা । ক্রমেই বিশ্বব্যাপী ভয়ানক আকার ধারণ করছে প্রাণঘাতী করোনাভাইরাস। বিশ্বের সব দেশই হিমশিম খাচ্ছে এ ভাইরাস মোকাবিলায়। গবেষকরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন এর প্রতিষেধক আবিষ্কারে।

চীন, যুক্তরাষ্ট্র, জাপান ও রাশিয়ার গবেষকরা এর প্রতিষেধকরা আবিষ্কারে অনেকদূর এগিয়েছেনও। তবে এবার ভারতের ডাক্তাররা দেখালেন, এ ভাইরাস একজনের দেহে প্রবেশ করলে এটি কেমন আকার ধারণ করে এবং মাইক্রোস্কোপে দেখতে কেমন লাগে।

ভারতে প্রথম আক্রান্ত হয়েছিলেন কেরালার এক ব্যক্তি। গত ৩০ জানুয়ারি তার শরীরে করোনা ধরা পড়ে। যদিও তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তবে, তার শরীরে সংক্রমণ হওয়ার পর পুনের বিজ্ঞানীদের অণুবীক্ষণ যন্ত্রে ধরা পড়েছে সেই ভাইরাসের ছবি। ট্রান্সমিশন ইলেকট্রন মাইক্রোস্কোপের সাহায্যে তোলা এই ছবি সম্প্রতি প্রকাশিত হয়েছে ইন্ডিয়ান জার্নাল অফ মেডিক্যাল রিসার্চে।

সেই ছবি দেখেই বিশেষজ্ঞরা বলছেন, ২০০২ সালে ছড়িয়ে পড়া সিভিয়র অ্যাকিউট রেস্পিরেটরি সিন্ড্রোমের (Sars-CoV) ভাইরাসের সঙ্গে করোনাভাইরাসের ব্যাপক মিল রয়েছে। চিনের উহান ফেরত কেরলের ওই ছাত্রীর নমুনা থেকে পাওয়া করোনাভাইরাসের ছবি দেখেই বিশেষজ্ঞরা এই বিষয় নিশ্চিত হন।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে ভারতে এখন পর্যন্ত ৮৮৭ জন আক্রান্ত হয়েছে। আর এ ভাইরাসে এদেশে ২০ জনের মৃত্যু হয়েছে।

Related Posts

Leave a Reply