May 14, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

খরচ কমিয়ে সঞ্চয়ের এমন উপায় যা কাজে আসবেই আসবে। 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
রোনা ত্রাসে কম্পমান গোটা দুনিয়া। মৃত্যু মিছিলের সঙ্গেই ঝুলেছে ভবিষ্যতের ওপর এক প্রশ্নচিহ্ন। ভবিষ্যতে মন্দার কোপে পড়তে চলেছে বিশ্ব। এমনি অশনি সংকেত দিচ্ছেন বিশেষজ্ঞরা। সাধারণ মানুষ ভাবছেন কিভাবে এখন থেকেই ভবিষ্যতকে কিছুটা হলেও শুধরে নেওয়া যায়। কিভাবে এখন খরচ কমালে ভবিষ্যতে কাজে আসবে।তাহলে চলুন খরচ কমানোর কিছু টিপস দি, যা আপনার কাজে আসবেই আসবে।  
১. ব্যয়ের চেয়ে সঞ্চয়ের গুরুত্ব অনুধাবন করুন : আপনি প্রথমত ব্যয়ের চেয়ে সঞ্চয়ের গুরুত্বটিকে আপনার জীবনে অনুধাবন করুন। ভাবুন যে একটি সঠিক এবং উজ্জ্বল ভবিষ্যতের জন্য সঞ্চয় অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই বিষয়টিকে মনে মনে প্রতিদিনই আওড়াতে থাকুন। এতে করে আপনি কোনো কিছু কিনতে গেলে বিষয়টি আপনাকে উজ্জ্বল ভবিষ্যতের কথা স্মরণ করিয়ে দেবে।
২. পরিকল্পনা করুন : আপনার ভবিষ্যত জীবনের এবং বর্তমান জীবনের একটি সঠিক পরিকল্পনা তৈরি করুন। প্রতিদিনের হিসেব নিকেশ দিনের শেষে করুন। তৈরি করা পরিকল্পনা অনুযায়ী সঞ্চয়ের দিকে মনোনিবেশ করুন।
৩. অপ্রয়োজনীয় কাজগুলো ত্যাগ করুন : জীবনে আমরা অনেকেই অনেক বেশি অপ্রয়োজনীয় কাজ করে থাকি যেগুলো আমাদের দৈনন্দিন জীবনে না করলে তেমন কোনো ক্ষতি হয় না। এই ধরনের অপ্রয়োজনীয় কাজ যেমন অযথা শপিং করা, কোথাও ঘুরতে যাওয়া, অযথা কাউকে উপহার দেয়া বা খাওয়ানো এগুলো ত্যাগ করুন। এর ফলে আপনার সঞ্চয়ের মাত্রা অনেক বেশি বেড়ে যেতে পারে।
৪. ফিক্সড ডিপোজিট করুন : আমাদের অর্থ সঞ্চয়ের জন্য ব্যাংকগুলো অনেক ধরনের সুযোগ সুবিধা দিয়ে থাকে। আপনি চাইলে এই সুযোগগুলো কাজে লাগিয়ে আপনার অর্জিত অর্থের কিছু অংশ বিনিয়োগ করতে পারেন। এভাবে ফিক্সড ডিপোজিট করলে আপনি অর্থ সঞ্চয়ও করতে পারবেন পাশাপাশি অতিরিক্ত মুনাফাও লাভ করতে পারবেন।

Related Posts

Leave a Reply