May 7, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ভোপাল উস্কে ভাইজাক : মৃত ৯ আহত দেড় হাজার, মৃত্যু পিছু ১ কোটি ঘোষণা অন্ধ্রের 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বিশাখাপত্তনামের এই ঘটনায় ফের যেন তাজা হয়ে উঠলো মর্মান্তিক ভোপাল গ্যাস ট্রাজেডি। ভোপালের মতোই বিষাক্ত গ্যাসে মানুষের বাঁচার জন্য ছটপটানি দেখলো ভাইজাক। অন্ধ্র প্রদেশে বিশাখাপত্তমের কাছে অবস্থিত এলজি পরিমারস ইন্ডিয়া নামের একটি কারখানার প্ল্যান্ট থেকে রাসায়নিক গ্যাস ছড়িয়ে পড়ার ঘটনায় অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে চার বছরের একটি শিশুও রয়েছে। আক্রান্ত প্রায় ৫ হাজার। আশঙ্কাজনক ৯০। ভোপাল বিষাক্ত গ্যাস লিক ঘটনায় মৃত্য হয়েছিল ৩৮৮৭ জনের।

আজ বৃহস্পতিবার (৭ মে) ভোরে এলজি পলিমার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামের ওই কারখানার প্লান্ট থেকে এই গ্যাস লিকেজের ঘটনা ঘটে। রাসায়নিক গ্যাস ছড়িয়ে পড়ার পর বহু মানুষ  রাস্তায় অজ্ঞান হয়ে পড়ে। তাদেরকে উদ্ধার করে অন্ধ্র প্রদেশ রাজ্যের বিশাখাপত্তমের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

কর্তৃপক্ষের ধারণা, লকডাউন চলে ওই কারখানার গ্যাস চেম্বারগুলির রক্ষনা-বেক্ষন না হওয়াতেই এই ঘটনা। স্টাইরিন গ্যাস ছড়িয়ে পড়ছে। আশপাশের তিনটি গ্রামের বাসিন্দাদের ইতিমধ্যে সরিয়ে ফেলা হচ্ছে।

ঘটনাটি জানার পর উদ্যোগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী মোদী। অন্ধ্রপ্রদেশ সরকার ইতিমধ্যেই মৃতদের ১ কোটি ক্ষতিপূরণের ঘোষণা করেছে। যদিও ঘটনায় তদারকিতে থাকা এনডিআরেফ তরফে জানানো হয়েছে এখন সবকিছু নিয়ন্ত্রণে।

জানা গেছে, কারখানাটি চালু হয় ১৯৬১ সালে। ওইসময় এর নাম ছিল হিন্দুস্তান পলিমারস। পরে ১৯৯৭ সালে দক্ষিণ কোরিয়ার এলজি কেমিক্যালস তা অধিগ্রহণ করে। তখন এর নাম হয় এলজি পরিমারস ইন্ডিয়া।

Related Posts

Leave a Reply