May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

রান্নার বাসনে মরচে মানে ধনুষ্টংকারও হতে পারে, এতে আছে….

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

জার কোনো খাবার তৈরি করতে প্রস্তুত আপনি। রান্নাঘরে গিয়ে বহু পুরনো মরচে ধরা হাঁড়ি বা কড়াই বের করে আনলেন। খেয়াল করে দেখুন, এ পাত্রের বিভিন্ন স্থানে মরচে ধরে লোহার গুঁড়ো উঠছে।

এমনটা দেখলেই দুশ্চিন্তা আসে মাথায়। খাবারের সঙ্গে এগুলো মিশে গেলে বিষক্রিয়া হতে পারে? অনেকে মনে করেন, এগুলো খেলে ধনুষ্টংকার হতে পারে।

সম্ভাব্য যা হতে পারে : স্নায়ুতন্ত্রের মারাত্মক এক সংক্রমণ টিটেনাস। এটা ব্যাকটেরিয়ার কারণে ঘটে। পাত্রের লোহার গুঁড়োর কারণে হয় না। এসব ব্যাকটেরিয়া সাধারণত মাটি এবং পশুর বর্জ্যে থাকে। তাই যদি আপনার রান্নার মরচে ধরা পাত্র কোনোভাবে এসব উপাদানের সংস্পর্শে আসে তবে ধনুষ্টংকারের ঝুঁকি থাকতে পারে।

পাত্রটি কাস্ট আয়রনের তৈরি হলে এটা থেকে মরচে দূর করা খুব সহজ। পাত্র ধোয়ার উপাদান বা গ্রিজের ব্যবহারেই মরচে চলে যেতে পারে।

ইউনিভার্সিটি অব ইলিনয়েসের বিশেষজ্ঞরা জানান, রান্নার পাত্রের লোগার গুঁড়ো স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর হয়ে উঠতে পারে।

ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের এনভায়রনমেন্টাল অ্যান্ড অকুপেশনাল হেলথ সায়েন্সেস বিভাগের টক্সিকোলজিস্ট জেমস এইচ উডস জানান, সাবধান থাকাই ভালো। যদিও এসব পাত্রের লোহার গুঁড়ো স্বাস্থ্যের ব্যাপক ক্ষতি করেছে বলে কোনো প্রমাণ মেলেনি। কাজেই আপনার পাত্রটিতে মরচে ধরে গেলে নতুন একটি কিনে নিন।

Related Posts

Leave a Reply