May 4, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

এভাবে ঠকলে যে দশটি কাজ করতেই হবে

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

ভালোবাসা চাই, হয়তো বিশ্বাস করতে চাই না।  তবু কিছু মানুষ থাকে যারা ভরসা দেয়, আমি আছি যতদিন তুমি আছো, আমি আছি শুধু তোমার জন্যই।  ভরসায় বেঁচে থাকে মেয়েরা।

তাদের কথা, আমরা ভালোবাসতে চাই না।  ভয় পাই, প্রতারণার, কষ্টের, বঞ্চনার।  তবুও মানুষগুলো ভরসা যোগায়, শত ঝড়-ঝাপটা সয়ে পাশে থাকে।  ভালোবাসার কথা বলে।  তারপর একসময় হয়তো আমরা বিশ্বাস করে ফেলি।

প্রবল, প্রচণ্ড বিশ্বাস।  প্রবল প্রচণ্ড ভালোবাসা।  ঠিক যখন আমাদের মনে হতে শুরু করে যে, মানুষটি কখনো কষ্ট দেবে না আমাকে, মানুষটি কখনো আঘাত করবে না আমাকে, মানুষটি কখনো ঠকাবে না ঠিক তখনই যে আমরা তার প্রেমে পাগল হয়ে যাই।

ঠিক তখনই মানুষটি ধোঁকা দেয়।  প্রতারণা করে, অতীত ভুলে গিয়ে নির্লজ্জের মত আঘাত করে।  নিজের স্বার্থ উদ্ধার হয়ে যাওয়ার পর চলে যায় নিজের পথে।  যেন আপনার কোনো অস্তিত্ব নেই তার জীবনে, কখনো ছিল না।

এমন হয়, এমন হতে পারে যে কারো সঙ্গেই।  ভালোবাসায় প্রতারণা করা যেন আজকাল নিত্যদিনের ঘটনা। তবু মানুষ ভালোবাসে, বিশ্বাস করে। প্রতারণায় কষ্ট পেয়ে ভেঙে টুকরো টুকরো হয়ে যায়।

হয়তো আপনার অবস্থাও ঠিক তাই, মানসিকভাবে ভীষণ ভেঙে পড়েছেন। তারপরও কিছু কাজ আছে, যেগুলো আপনাকে এখনোই করতে হবে।  হ্যাঁ, করতে খুব কষ্ট হবে আপনার।  কিন্তু করতে হবেই।  আপনার নিজের ভালোর জন্যই।

আসুন জানি এমন ১০টি কাজ সম্পর্কে যেগুলো ভালোবাসায় প্রতারিত হওয়ার পর আপনার অবশ্যই করা উচিত।

১) আপনি হয়তো তাকে ছাড়া বেঁচেই থাকতে পারছেন না, প্রতি মুহূর্তে মনে হচ্ছে মরে যাবেন।  কিন্তু তবুও ভুল করেও ফিরে আসার কাকুতি-মিনতি করতে যাবেন না।  কোনো অবস্থাতেই না।  এতে সে ফিরবে তো নাই-ই, উল্টো আপনিই ছোট হবেন।

২) কোনো অবস্থাতেই নিজের কোনো দুর্বলতা তার সামনে আর প্রকাশ করে ফেলবেন না।  যে মানুষ একবার প্রতারণা করতে পারে, সে মানুষ আপনার দুর্বলতার সুযোগ নিয়ে অনেক বড় কোনো অপরাধও করতে পারে।

৩) আপনার মন ভেঙে গিয়েছে সত্যি, কিন্তু জীবন ভেঙে পড়তে দেবেন না। যেভাবেই হোক নিজের দৈনন্দিন রুটিন ধরে রাখার চেষ্টা করুন।

৪) আমি মরে যাব, মরে গিয়ে ওকে শিক্ষা দেব’… এ ধরনের চিন্তাভাবনা ভুলেও করবেন না।  যে প্রতারক, আপনার মৃত্যুতে তার কিচ্ছু যাবে আসবে না।

৫) আবেগের বশে প্রেমিক-প্রেমিকা ক্ষতি করলে চাইলে নিজের বিপদে পড়ার সম্ভাবনাই বেশি।

৬) খুব কাছের কাউকে সম্পূর্ণ ব্যাপারটি খুলে বলুন।  মন হালকা হবে।  কাঁদতে চাইলে কাঁদুন।  কষ্ট চেপে রাখার চাইতে কান্না ভালো।

৭) মানসিক অস্থিরতা ও কষ্ট খুব বেড়ে গেলে পেশাদার বিশেষজ্ঞদের কাছে যান।  এ বিষয়ে সংকোচ করবেন না একদম।  এতে কোনো দোষ নেই।

৮) কোথাও বেড়াতে চলে যান কিছুদিনের জন্য।  নিজের স্বাভাবিক পরিবেশ পরিস্থিতি থেকে একদম দূরে কোথাও।

৯) নিজের চেহারা ও অন্যান্য ব্যাপারে উন্নতি করার দিকে মনযোগ দিন। ওজন বেশি থাকলে কমিয়ে দিন।  নিজেকে নতুন মেকওভার দিন।  নিজের ক্যারিয়ার ও অর্থনৈতিক অবস্থা উন্নত করার চেষ্টা করুন।  কথাগুলো শুনতে হাস্যকর মনে হলেও যখন সবাই আপনার প্রশংসা করবে তখন ভালো লাগবে আপনার।

Related Posts

Leave a Reply