May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

এই ভিটামিনের ঘাটতিতেই শিশুরা ভোগে শ্বাসকষ্টে

[kodex_post_like_buttons]

কলকাতা :টাইমস :

স্ট্রেলীয় গবেষকরা এক গবেষণায় দেখতে পেয়েছেন, যেসব শিশুর দেহে ভিটামিন ‘ডি’র ঘাটতি আছে তাদের শেষ জীবনে গিয়ে শ্বাসকষ্ট এবং অ্যালার্জিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

পশ্চিম অস্ট্রেলিয়ার টেলিথন কিডস ইনস্টিটিউট এর গবেষকরা পার্থে শিশুদের ওপর জন্ম থেকে ১০ বছর বয়স পর্যন্ত ভিটামিন ‘ডি’র ঘাটতির মাত্রা অনুসরণ করে দেখতে পেয়েছেন, অল্প বয়সে পুষ্টি উপাদানের ঘাটতিতে ভুগলে পরে গিয়ে শ্বাসকষ্ট এবং অ্যালার্জির মতো সমস্যা দেখা দেয়।

গবেষণায় আরো দেখা গেছে, শৈশবের শুরুতে ভিটামিন ‘ডি’র ঘাটতি হলে ১০ বছর বয়সে গিয়ে শ্বাসকষ্টের উচ্চ ঝুঁকি তৈরি হয়। পাশাপাশি অ্যালার্জি এবং অ্যাকজিমার ঝুঁকিও বাড়ে।

প্রধান গবেষক এলিসিয়া হল্লামস মঙ্গলবার বলেন, গবেষণায় প্রাপ্ত তথ্য-উপাত্ত থেকে প্রমাণিত হয় ভিটামিন ‘ডি’ রোগপ্রতিরোধ ব্যবস্থার নিয়ন্ত্রণ এবং স্বাস্থ্যবান ফুসফুসের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তিনি বলেন, আমাদের গবেষণায়ই প্রথম প্রমাণিত হলো শৈশবের শুরুতে ভিটামিন ডির ঘাটতির সঙ্গে বড় হওয়ার পর শ্বাসকষ্টে আক্রান্ত হওয়ার একটি স্পষ্ট যোগসূত্র রয়েছে।

”এ ছাড়া আমারাই প্রথম দেখিয়েছি, যে শিশুরা ভিটামিন ‘ডি’র ঘাটতিতে ভোগে তাদের শ্বাসনালীর উপরিভাগে সম্ভাব্য ক্ষতিকর ব্যাকটেরিয়ার উপস্থিতিও বেশি থাকে। আর এরা শ্বাসযন্ত্রের সংক্রমণে আক্রান্ত হওয়ার ঝুঁকিতেও থাকে বেশি।”

কিন্তু হল্লাম সতর্ক করে দিয়েছেন, এই গবেষণার ফলে কেউ যেন ভিটামিন ‘ডি’ সম্পূরক গ্রহণে তাড়াহুড়ো না করেন। কারণ বিষয়টি নিয়ে এখনো অনেক গবেষণার প্রয়োজন আছে।

তিনি বলেন, ”আমরা এখনও জানি না ফুসফুসের স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধমূলক কার্যক্রম ভালো রাখার জন্য ঠিক কতটা পরিমাণ ভিটামিন ‘ডি’ দরকার। আর আমরা এও জানি না সম্পূরক ভিটামিন ‘ডি’ ওষুধ খেয়ে এই ঘাটতি মিটবে কিনা। বা সূর্যের আলো থেকে ভিটামিন ‘ডি’ গ্রহণ করেও এই ঘাটতি মেটানো যাবে কিনা।”

Related Posts

Leave a Reply