May 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

ক্যান্সার ঠেকাতে একত্রে খান আদা-লঙ্কা 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
বেশি করে আদা ও লঙ্কাযুক্ত ঝাল খাবার যাদের পছন্দ তাদের জন্য সুখবর! আদা ও ঝাল একত্রে ক্যান্সারের বিরুদ্ধে খুবই কার্যকর বলে জানিয়েছেন গবেষকরা।

বিভিন্ন গবেষণায় আদার উপকারিতা বিষয়ে নানা তথ্য পাওয়া যায়। এছাড়া লঙ্কা দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, এ বিষয়টিও অজানা নয়। তবে সাম্প্রতিক এক গবেষণাও আরও কিছু তথ্য পাওয়া গেছে।

আদা ও লঙ্কা একত্রে খাওয়ার ফলে ক্যান্সার প্রতিরোধ খুবই কার্যকর বলে জানাচ্ছেন গবেষকরা। কিন্তু কিভাবে ক্যান্সার প্রতিরোধ করে এ দুটি উপাদান?
এর আগে গবেষকরা জানিয়েছিলেন, লাল লংকার একটি উপাদান ক্যাপস্যাইসিন থেকে ক্যান্সার হওয়ার আশঙ্কা রয়েছে। তবে আমেরিকান কেমিক্যাল সোসাইটির গবেষণায় দেখা গেছে, ৬ জিনজেরল নামে আদার একটি উপাদান লংকার সেই ক্যাপস্যাইসিনকে নিষ্ক্রিয় করে দেয়। এতে ক্যান্সারের ঝুঁকি কমে যায়।

বিভিন্ন খাবারে একত্রে আদা ও লঙ্কা ব্যবহৃত হয়। এবার তাই সে ধরনের খাবার বেশি করে খেতে উৎসাহিত করছেন গবেষকরা। এশিয়ান বিভিন্ন খাবারের মেনুতে এ ধরনের উপাদানগুলো একত্রে ব্যবহৃত হতে দেখা যায়।

এ বিষয়টি অনুসন্ধানের জন্য গবেষকরা ইঁদুরের সহায়তা নেন। গবেষণাগারে ইঁদুরদের লঙ্কা, আদা ইত্যাদি খাবার প্রয়োগ করে তাদের ক্যান্সারের উৎপত্তি হয় কি না, তা দেখা হয়। এতে দেখা যায়, আদা ও লঙ্কা একত্রে দেওয়ার পর খুব কম সংখ্যক ইঁদুরেরই ক্যান্সার হয়েছে। ভবিষ্যতে এ বিষয়ে গবেষণাটি মানুষের ওপরেও করা হবে বলে জানিয়েছেন গবেষকরা।

Related Posts

Leave a Reply