May 8, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

এই খবরটি আপনার ঘুম কেড়ে নেবে

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

থ্য প্রযুক্তির যুগে এখন আর কিছুই গোপন থাকলে না। সব কিছুই প্রকাশ্যে চলে আসছে গোপন ক্যামেরার মাধ্যমে। বর্তমানে অনেকেই আছেন, গোপন ক্যামেরার কথা শুনলে ভরকে যান। কোথাও গেলে আগে ঠিক খেয়াল করেন কোথায় রাখা আছে গোপন ক্যামেরা।

গোপন ক্যামেরা কোথায় রাখা থাকে, তা খুঁজে পাওয়া এমনিতেই দুষ্কর। সেই চিন্তা এবার আরও বাড়িয়ে দেবে এই নতুন এক প্রযুক্তি। এ প্রযুক্তির মাধ্যমে এমন এক গোপন ক্যামেরা এসে গিয়েছে, যা চোখে কনট্যাক্ট লেন্সের মতো পরে ফেলা যায়। এর পরে আর সামনের মানুষটিকেই বিশ্বাস করতে পারবেন না।

জাপানের একটি সংস্থা নিয়ে এসেছে নতুন এই গোপন ক্যামেরা। যদি এটি এখনও বাজারে আসেনি। ‘স্মার্ট লেন্স’ নামে এই ক্যামেরাটির পেটেন্ট পেয়েছে প্রস্তুতকারী সংস্থা। এই লেন্স চোখে পরে নিলে যেদিকে তাকাবেন, যা দেখবেন, সবই রেকর্ড হয়ে যাবে।

শুধু ভিডিও-ই নয়, এতে স্টিল ছবিও তোলা যাবে বলে সংস্থাটির দাবি। এমনকী প্রয়োজনে পরে থাকা অবস্থাতেই সেই সব ভিডিও বা ছবি চালিয়ে দেখে নেওয়া যাবে। কেন এই লেন্সকে ‘‘স্মার্ট লেন্স’’ বলা হচ্ছে? চোখের পলন কীভাবে পড়ছে, তা বুঝে নিয়ে কাজ করবে এই লেন্স। স্বাভাবিক পলক এবং মেকি পলকের পার্থক্য করে নেবে নিজেই। সেইমতো কাজ করতে থাকবে সকলের অলক্ষ্যে।

স্বাভাবিকভাবেই এই জিনিস বাজারে এলে ব্যক্তিগত এবং গোপনীয় ব্যাপার বলে আর বিশেষ কিছু থাকবে না বলে মনে করা হচ্ছে। কেননা, উপরে উপরে দেখে এই জিনিস চেনা অত্যন্ত কঠিন, প্রায় অসম্ভব। যে চোখের দিকে তাকিয়ে রয়েছেন ভালবাসায়, সেই চোখই আপনার অন্তরঙ্গ ছবি তুলে নিচ্ছে! এর থেকে ভয়ঙ্কর পরিস্থিতি আর কী-ই বা হতে পারে?

Related Posts

Leave a Reply