May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সামরিক শক্তির নিরিখে বিশ্বে চীন ৩ আর ভারত ৪ নম্বরে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

৯৬২ সালের পর আবারো রক্তক্ষয়ী যুদ্ধের দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছে প্রতিবেশী দুই দেশ ভারত এবং চীন। প্রসঙ্গত, গত সোমবার রাতে চীনা সেনার সঙ্গে সংঘর্ষে এখনো পর্যন্ত ২৩ জন ভারতীয় সেনার মৃত্যু হয়েছে বলে খবর। নয়দিকে চীনের ৪৩ সেনার হতাহতের খবর পাওয়া যাচ্ছে।সামরিক শক্তির নিরিখে রাশিয়ার ঠিক পরে অর্থাৎ তিন নম্বরে রয়েছে চীন। আর ভারত রয়েছে চার নম্বরে। দেখে নেওয়া যাক দুই দেশের সামরিক সাজ সরঞ্জাম….

* চীনের মোট ২১,২৩০০০ হাজার সেনা রয়েছে। আর ভারতের রয়েছে ১৪,৪৪০০০ হাজার সেনা। তবে রিজার্ভে ভারতের ২১ লক্ষ সেনা মজুত রাখা থাকে, অন্যদিকে চীনের রিজার্ভ রয়েছে ৫ লাখের একটু বেশি। প্রতিরক্ষা খাতে চীনের বাজেট বরাদ্য ২৩৭০ কোটি ডলার, ভারতের মাত্র ৬১০ কোটি ডলার। চীনের রয়েছে ৭৭৭টি যুদ্ধজাহাজ। আর ভারতের ২৮৫টি। চীনের ১২৩২ টি যুদ্ধবিমান রয়েছে আর ভারতের কাছে রয়েছে ৫৩৮টি। এছাড়াও চীনের ৯১১টি হেলিকপ্টার আর ভারতের ৭২২টি।

চীনের ৩৫০০ টি ট্যাংক রয়েছে আর ভারতের রয়েছে ৪২৯২ টি। কিন্তু চীনের সাঁজোয়া গাড়ির সংখ্যা ৩৩ হাজার, আর ভারতের ৮,৬৮৬। চীনের যেখানে ৩৮০০ টি স্বয়ংক্রিয় আর্টিলারি রয়েছে, সেখানে ভারতের আছে মাত্র ২৩৫টি। তবে ফিল্ড আর্টিলারির সংখ্যায় চীনের চেয়ে কিছুটা এগিয়ে ভারত। চীনের ৩৮০০টি ফিল্ড আর্টিলারির বিপরীতে ভারতের ৪০৬০টি।

আর রকেট প্রজেক্টর ভারতের চেয়ে ১০ গুণ বেশি আছে চীনের। চীনের যেখানে ২৬৫০টি রকেট প্রজেক্টর রয়েছে, সেখানে ভারতের রয়েছে ২৬৬টি। চীনের ৭৪টি সাবমেরিনের বিপরীতে ভারতের রয়েছে ১৬টি। চীনের ২টি বিমানবাহী জাহাজের বিপরীতের ভারতের রয়েছে ১টি। চীনের ৩৬টি ডেস্ট্রয়ার রয়েছে। ভারতের ১০টি। চীনের যেখানে ৫০টি রণতরী আছে, সেখানে ভারতের আছে মাত্র ১৯টি।

Related Posts

Leave a Reply