May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

খাবে কি রুটি, খাওয়ার কথা ভাবলেই মুখ পুড়ে যাচ্ছে পাকিস্তানিদের!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

মের ফলন কম হয়নি। কিন্তু সেই ফসল মাঠ থেকেই হাওয়া। ফলে আটার দাম আকাশছোঁয়া। পাকিস্তানে এখন এমন অবস্থা যে রুটি খাবার কথা ভাবলেই মুখে ছেঁকা লাগছে সাধারণ মানুষের। পাকিস্তানে এখন এক কেজি আটার দাম ৫৪ টাকা। তবে এটা করাচির বিভিন্ন বাজারের দাম। পাঞ্জাবসহ অন্য প্রদেশে এক কেজি আটা ৮০-৮৫ টাকাতেও বিক্রি হচ্ছে।

পাকিস্তানের সরকার জানাচ্ছে, এপ্রিল মাস থেকে এখনো পর্যন্ত দেশে আটার দাম বেড়েছে ১৯ টাকা। যা কি না অস্বাভাবিক। পাকিস্তানের কোনও কোনও জায়গায় আটার দাম বেড়েছে আরও বেশি।

পাকিস্তান সরকারের তরফে বলা হচ্ছে, গমের ফলন কম হয়নি। তাও দাম এমন আকাশছোঁয়া কেন? এর পিছনে দায়ি কালোবাজারি। সরকার কালোবাজারিদের রুখতে আইন প্রণয়ন করেছে। তাতেও লাভ হচ্ছে না।

করোনা মহামারির আগে থেকেই পাকিস্তানে আর্থিক মন্দা চলছে। দেশের বহু মানুষ দারিদ্র সীমার নিচে বসবাস করেন। বেকারত্ব বেড়েছে রেকর্ড হারে। তার পর করোনার প্রকোপে পাকিস্তানের অর্থনীতির হাল আরও খারাপ হয়েছে। এমন অবস্থায় আটার দাম বৃদ্ধিতে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠছে।

পাকিস্তানে এখন রুটি সাধারণ মানুষের কাছে মহার্ঘ হয়ে উঠেছে। পরিস্থিতি এতটাই গুরুতর যে সরকার কেবিনেট বৈঠক ডাকতে বাধ্য হয়েছে। পাকিস্তানের সরকার অন্য দেশ থেকে গম আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে। রাশিয়া ও ইউক্রেন থেকে গম আমদানির সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। আপাতত এক লক্ষ ২০ হাজার টন গম আমদানি করবে পাকিস্তান।

Related Posts

Leave a Reply