May 19, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

এই সময় দরকার একটু হেলথি তাই খান আলু মেথি

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : মিডিয়াম সাইজ আলু – ২টা, মেথি শাক – ২৫০ গ্রাম, তেল – ২ চামচ, গোটা জিরা – ১/২ চামচ, শুখনো লঙ্কা – ১ টা, পিঁয়াজ – ১ কাপ কুঁচানো, আদা বাটা – ১ চামচ, রসুন বাটা – ১ চামচ, হলুদ গুঁড়া – ১/২ চামচ, লঙ্কার গুঁড়া – পরিমান মত, লেবুর রস – ১ চামচ, নুন।

পদ্ধতি : মেথি শাক প্রথমে ভাল করে ধুয়ে কুঁচিয়ে নিন । এবার ওতে নুন ছড়িয়ে ১০/১৫ মিনিট রেখে দিন । ১৫ মিনিট পড়ে হাত দিয়ে চিপে জল বার করে দিন । শাকগুলি একটা থালায় ছড়িয়ে দিন । জল ফেলে দিন । এতে মেথি শাকের তিতো ভেব কেটে যাবে ।এবার একটা প্যানে জল দিয়ে আলু সিদ্ধ করে নিন । সিদ্ধ আলু খোসা ছাড়িয়ে কিউব করে কেটে রাখুন । কড়াইতে তেল গরম করুন । তেল গরম হলে তাতে জিরে আর শুখনো লংকা ফোঁড়ন দিন । একটু নাড়াচাড়া করে কুঁচানো পিঁয়াজ দিয়ে সেটা নরম না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন । এবার ওতে আদা রসুন বাটা দিন । মিনিট খানেক রান্না করে ওতে সিদ্ধ আলু ,হলুদ আর লঙ্কার গুঁড়া দিন । নুন দিন । নাড়তে থাকুন যাতে আলু কড়াইতে আটকে না যায় । এবার মেথি শাক দিয়ে দিন । রান্না করতে থাকুন যতক্ষন না সব জল শুকিয়ে যায় । এবার লেবুর রস মেশান । সব কিছু ভাল করে মিশিয়ে নেড়েচেড়ে নামিয়ে ফেলুন ।আপনার মেথি আলু তৈরি । গরম গরম রুটি বা পরোঠার সাথে জমিয়ে খান ।

ও আপনি বাঙ্গালী আমার মত ভাত ছাড়া কিছু মুখে রোচে না । তাহলে প্রথম পাতে গরম ভাতে মেখে খান । অমৃতর স্বাদ তো জানেন না । হয়তো মেথি আলুতেই সেই আস্বাদ পাবেন ।

Related Posts

Leave a Reply