May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

ব্যায়ামে এই ৫ ব্যথা হলেই সর্বনাশ 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
১. তীক্ষ ব্যথাব্যয়াম করতে গিয়ে হঠাৎ অনুভব করলেন, দেহের কোথাও কেউ যেন ছুরি চালিয়ে দিয়েছে। এমন স্পষ্ট এবং তীক্ষ ব্যথা মানে আপনি কঠিন আঘাত পেয়েছেন। এমন তীব্র ব্যথা দেহের স্বাভাবিক প্রতিক্রিয়া নয়। এর অর্থ দেহের কোনো একটি অংশ সুষ্ঠুভাবে কাজ করছে না। যদি এমন ব্যথা একবার হয়েই আর না আসে, তাহলে হয়তো কিছুই হয়নি। এর পরও ব্যায়ামাগারের ফিজিওথেরাপিস্ট বা ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

২. ঢোক গিলতে ব্যথা
যদি খাবার খেতে বা এমনিতেই গিলতে ব্যথা হয়, তবে তা আরো খারাপ কিছুর ইঙ্গিত করে—জানান হসপিটালস ফর স্পেশাল সার্জারির উইমেনস স্পোর্টস মেডিসিন সেন্টারের ফিজিশিয়ান ড. মার্সি গোলসবাই। ঢোক গেলার মাধ্যমে দেহ ব্যথার অংশে প্রদাহ সৃষ্টিকারী উপাদান প্রেরণ করে। সেখানে ক্ষত বা আঘাত থাকলে তা নিরাময় জরুরি।
৩. একটি স্থানে ব্যথা
আরেকটি বিপজ্জনক অবস্থা হলো দেহের একটি নির্দিষ্ট স্থানেই ব্যথা অনুভূত হওয়া। গোলসবাইয়ের মতে, একটি স্থানে নিয়মিত বা মাঝেমধ্যে ব্যথা এড়িয়ে যেতে নেই। সঙ্গে সঙ্গেই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। বিশেষ করে ব্যায়ামে সময়ও এমনটা হয় যে দেহের একটি স্থানে বেদনা অনুভব করছেন। এ ক্ষেত্রে কালবিলম্ব না করে ডাক্তারের কাছে যান।
৪. পুরনো ব্যথা
ব্যয়ামের সময় আগের কোনো ব্যথা যদি বাড়তে থাকে, তবে সেখানেই থমে যান। কারণ ওই টিস্যু বা সংযোগস্থলে আপনি আরো ক্ষত সৃষ্টি করছেন। যদি ব্যথা মাঝারি আকারের হয় তবে থেমে যাওয়া জরুরি। তীব্র বা অসহ্য ব্যথাকে চরম আকারের ধরে নিতে পারেন।
৫. ব্যথার সঙ্গে শব্দ
যদি ব্যায়াম করতে গিয়ে হঠাৎ ব্যথা লাগে এবং এর সঙ্গে শব্দ শুনতে পান, তবে মারাত্মক কিছু ঘটে যাওয়া বিচিত্র নয়। দেহের যেকোনো অংশে ব্যথার সঙ্গে শব্দ সাধারণত ওই অংশের টিস্যু ছিঁড়ে যাওয়া বা সংযোগস্থলে চ্যুতির ঘটনা নির্দেশ করে।

Related Posts

Leave a Reply