May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

২ বছর অন্তর মিনি বিশ্বকাপের প্রস্তাব দিলো ফিফা 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

প্রতি দুই বছর অন্তর মিনি-ওয়ার্ল্ড কাপ আয়োজনের প্রস্তাব দিলো ফিফা সভাপতি গিয়ান্নি ইনফানতিনো। প্রথাগত মূল বিশ্বকাপের মাঝে আটটি দল নিয়ে এই বিশ্বকাপ আয়োজন করার একটি পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি।

টুর্ণামেন্টটির নাম হতে পারে ‘ফাইনাল ৮’। প্রস্তাবিত আঞ্চলিক ন্যাশনাল লীগ প্রতিযোগিতার আদলেই এই টুর্নামেন্টটি আয়োজিত হবে। আগামী ১২ বছরে আন্তর্জাতিক ফুটবলকে ঢেলে সাজানোর অংশ হিসেবে এই প্রতিযোগিতায় প্রায় ২৫ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় হবে বলে ফিফা বিশ্বাস করে। ইতোমধ্যেই ফিফা সভাপতি ইনফানতিনো ২০২৬ সালে বিশ্বকাপ ৩২ দলের পরিবর্তে ৪৮টি দলের অংশগ্রহণের প্রস্তাবদিয়েছেন। নতুন টুর্ণামেন্টটি ২০২১ সাল থেকে প্রতি দুই বছর পরপর অক্টোবর অথবা নভেম্বরে অনুষ্ঠিত হবে। ইনফানতিনো বলেন, নতুন টুর্নামেন্টে ২৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে অনেক প্রতিষ্ঠানই আগ্রহ জানিয়েছে। এটি মূলত ক্লাব বিশ্বকাপের একটি নতুন সংষ্করণ।

কনফেডারেশন কাপ প্রতি বিশ্বকাপের ঠিক বছরখানেক আগে চার বছর পরপর অনুষ্ঠিত হয়। নতুন টুর্নামেন্টটি চালু হলে কনফেডারেশন কাপ বাতিল করা হবে। ইনফানতিনোর এই পরিকল্পনা অনুমোদনের জন্য ফিফার ডিসিশন মেকিং কাউন্সিলের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। বর্তমানে চালু থাকা বিভিন্ন আন্তর্জাতিক টুর্ণামেন্ট যেমন ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ, কোপা আমেরিকা, আফ্রিকান নেশন্স কাপ কিংবা বিশ্বকাপ বাছাই পর্বের সাথে সামঞ্জস্য রেখেই নতুন প্রতিযোগিতাটি আয়োজন করা হবে।

 

Related Posts

Leave a Reply