May 8, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

নতুন বছরের শুরুতে মিষ্টিমুখ করুন কমলাভোগ দিয়ে

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : এক লিটার ফুল ফ্যাট দুধ ১০০ গ্রাম টক দই ২টো মাঝারি সাইজের কমলালেবুর রস ১ টেবিল চামচ ময়দা পরিমাণমতো খাবার সোডা ১/২ চা চামচ কেশর ফুড কালার সাদা তেল চিনির শিরা তৈরির জন্য আড়াই কাপ চিনি পরিমাণমতো জল ৩টে এলাচ থেঁতো করা ১/২ চা চামচ কমলা লেবুর রস
পদ্ধতি : প্রথমেই দই-এর সঙ্গে কমলালেবুর রস মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এমনভাবে মিশ্রিত করবেন যাতে টক দই জমে না থাকে। কড়াই গরম করে তাতে দুধ ঢেলে দিন। এবার এই দুধ ভালো করে ফোটাতে থাকুন। দুধ ফুটে উঠলে তাতে মিশ্রিত করে রাখা দই ঢেলে দিন।
এবার অল্প আঁচে দুধ ফোটাতে থাকুন ও হাতা দিয়ে নাড়তে থাকুন, যাতে নীচে পুড়ে না যায়। কিছুক্ষণ পর দেখবেন দুধ কেটে ছানায় পরিণত হয়েছে। এবার এই ছানাকে পরিষ্কার সুতির কাপড়ে ঢেলে বেঁধে রেখে দিন ঘণ্টা খানেক, যাতে ছানা থেকে জল ঝরে শুকিয়ে যায়। জল ঝরে গেলে ছানাকে পরিষ্কার ও মসৃণ মেঝেতে রেখে তাতে ময়দা, খাবার সোডা, কেশর ফুড কালার, সাদা তেল দিয়ে হাতের সাহায্যে ভালো করে চটকে মেখে নিন। যাতে ছানাটি একেবারে মসৃণ হয়ে যায়। এবার এই ছানাকে হাতে গোল গোল করে মিষ্টির আকারে বানিয়ে নিন। এবার কড়াইতে চিনি ও পরিমাণমতো জল ঢেলে তাতে এলাচ থেঁতো ও কমলা লেবুর রস দিয়ে ফোটাতে থাকুন। রস যখন টগবগ করে ফুটবে, তখন পাকানো কমলাভোগ চিনির রসের মধ্যে দিয়ে চাপা দিন। মাঝে মাঝে ঢাকনা খুলে নাড়তে থাকুন। এইভাবে হাই ফ্লেমে পনেরো থেকে কুড়ি মিনিট ফোটাতে থাকুন, যতক্ষণ না পর্যন্ত কমলাভোগগুলি ফুলে উঠছে। ফুলে উঠলেই তৈরি কমলাভোগ।

Related Posts

Leave a Reply