May 20, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

জানুয়ারি মাস সম্পর্কে এই তথ্য জানলে অবাক হবেন 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :   
খ্রিস্টীয় বর্ষপঞ্জী অনুসারে নতুন বছরের শুভারম্ভ হয় জানুয়ারি মাসের মাধ্যমে। সেই মতো, মাত্র চার’দিন আগে ২০২০ সাল শেষ হয়ে ২০২১ পড়েছে। নতুন ক্যালেন্ডার অনুযায়ী এখন চলছে নতুন বছরের প্রথম মাস অর্থাৎ জানুয়ারি। উত্তর গোলার্ধের শীতলতম মাস এটি। তাই, এইসময় হাড়হিম করা শীত পড়লেও নববর্ষের উত্তেজনা সর্বত্র উত্তাপ ছড়াচ্ছে। আপনি হয়ত ভাবছেন যে, এই মাসটিতে শুধুমাত্র নববর্ষ উদযাপিত হয় এবং বাকি মাসটি ঠাণ্ডায় সারাক্ষণ কম্বলের মধ্যে থাকতে হয়। কিন্তু, না তা নয়। জানুয়ারি শুধুমাত্র নতুন বছরই নিয়ে আসে না, পাশাপাশি আরও অনেক কিছু নিয়ে আসে। 
জানুয়ারি মাসে জন্মগ্রহণকারীরা কেমন হন? পড়ুন তাদের চারিত্রিক বৈশিষ্ট্য 
জানুয়ারি সম্পর্কে এমন অনেক আকর্ষণীয় তথ্য রয়েছে, যা আপনি হয়ত জানেন না। জানার জন্য, এই নিবন্ধটি পড়ুন। লর্ড জানুসের নামে জানুয়ারি মাসের নামকরণ হয় বিশ্বাস করা হয়, রোমান ঈশ্বর জানুসের নামে জানুয়ারি মাসের নামকরণ হয়েছিল, যার দুটি মাথা ছিল। ঈশ্বর জানুস তার একটি মাথা ব্যবহার করেছিলেন, সবেমাত্র যে বছরটি চলে গিয়েছে সেই বছরটিকে ফিরে দেখতে এবং অন্য মাথাটি নতুন বছরের প্রত্যাশার জন্য। বিশ্বাস করা হয় যে, ঈশ্বর জানুসের অনুগামীরা জানুয়ারি মাসের প্রথম দিনটিকে নতুন বছর হিসেবে উদযাপন করতেন এবং এটিকে “ক্যালেন্ডস” বলতেন। এই দিনে, প্রত্যেকে তাদের ঘর নতুন করে সাজিয়ে, উপহার এবং মিষ্টি বিনিময় করতেন।
নতুন বছরের প্রথম দিনের গুরুত্ব আমরা জানি যে, জানুয়ারি মাসের প্রথম দিনটিকে নববর্ষের দিন হিসেবে পালন করা হয়। এই দিনে মানুষ, সারাবছর ধরে তাদের সেরা চিন্তাভাবনা, কর্মক্ষমতা প্রদান এবং পরিবার ও মানবজাতির জন্য কাজ করার প্রতিশ্রুতি নেয়। এছাড়াও, নতুন বছরে সামনের দিকে তাকিয়ে অগ্রগতির জন্যও এই দিনটি পালন করা হয়। 
এই মাসে বিভিন্ন উৎসব উদযাপিত হয় জানুয়ারি মাস, শুধুমাত্র নতুন বছরের উদযাপন করার জন্য নয়। বিশ্বের বিভিন্ন দেশ বিশেষত, ভারতে সংস্কৃতি এবং ঐতিহ্যের উপর নির্ভর করে বিভিন্ন উৎসব পালন করা হয়। জানুয়ারি মাসে ভারতে উদযাপন করা হয় এমন কিছু গুরুত্বপূর্ণ উৎসব হল – মকর সংক্রান্তি, পোঙ্গাল, লোরি, শহীদ দিবস, আন্তর্জাতিক যুব দিবস, প্রজাতন্ত্র দিবস, ইত্যাদি। 
বিভিন্ন ঐতিহ্য রয়েছে : বিশ্বের কিছু জায়গায়, জানুয়ারির প্রথম সোমবারটি একটি বিশেষ দিন হিসেবে পালন করা হয়। এই দিনে বড়রা ছোটদের উপহার দেয়। বেশিরভাগ বাচ্চারা জানুয়ারির প্রথম সোমবার তাদের বাবা-মা এবং অন্যান্য গুরুজনদের কাছ থেকে উপহার পায়। স্কটিশ এবং ইংরেজি ঐতিহ্য অনুসারে, ক্রিসমাস ১২ দিন ধরে উদযাপিত হয় এবং প্রতি বছর ৫ জানুয়ারি এটি শেষ হয়।
বিশিষ্ট ব্যক্তিত্বের জন্ম : বিশ্বজুড়ে কিছু বিশিষ্ট ব্যক্তিত্বদের দিকে নজর দিলে দেখা যাবে, তাদের বেশিরভাগেরই জন্ম হয়েছিল জানুয়ারি মাসে, যেমন – স্বামী বিবেকানন্দ, মার্টিন লুথার কিং জুনিয়র, নেতাজী সুভাষ চন্দ্র বসু, মহম্মদ আলী এবং এ আর রহমানের মতো বিশিষ্ট ব্যক্তিরা। এছাড়াও, আপনি জানুয়ারি মাসে বেশ কয়েকজন অভিনেতা, সঙ্গীতশিল্পীদের জন্মদিনও খুঁজে পাবেন। 
এটি নেকড়ে-মাস হিসেবে পরিচিত : কিছু বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে, জানুয়ারি মাসে এবং ফেব্রুয়ারির শুরুতে নেকড়েরা সক্রিয় থাকে। সুতরাং, এই মাসটি নেকড়ে-মাস হিসেবেও পরিচিত। 
এটি মার্কিন যুক্তরাষ্ট্রে স্যুপ মাস : জানুয়ারি মাসটি উত্তর গোলার্ধের শীতলতম মাস। এই মাসে প্রত্যেকেই নিজেকে উষ্ণ রাখতে আরামদায়ক খাবার পছন্দ করে। জানুয়ারি মাসটি মার্কিন যুক্তরাষ্ট্রে ‘স্যুপ মাস’ হিসেবে পরিচিত। এই মাসে মানুষ আরও বেশি পরিমাণে স্যুপ খায়। বিভিন্ন ধরনের আমেরিকান স্যুপ এই মাসে থাকে

Related Posts

Leave a Reply