May 8, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

শরীরের ইম্যুনিটি কম থাকলে এই খাবার মুখে তুলবেন না

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
রীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে অক্ষুণ্ণ রাখা সুস্থ থাকার জন্য অত্যন্ত জরুরি। ইম্যুনিটি ঠিক না থাকলে যেকোনও ধরনের রোগ সহজেই শরীরে বাসা বাঁধতে পারে। এমন অবস্থায় কিছু খাবার রয়েছে যা পুষ্টিকর হলেও তা এড়িয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ। সেগুলি খেলে আরও সমস্য়া বাড়তে পারে। [এই ৭টি কারণে রোগ বাসা বাঁধে আপনার শরীরে] মূলত ক্লান্তি, অবসাদ, দুশ্চিন্তা, অনিয়ন্ত্রিত জীবনযাত্রা, সঠিক খাদ্যগ্রহণ না করা ইত্যাদি নানা কারণে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে।
এই অবস্থায় এসব জিনিস থেকে দূরে থাকা তো অবশ্যই প্রয়োজন। পাশাপাশি কিছু খাবার যা পুষ্টিকর, সেগুলি থেকেও কিছুটা দূরে থাকা প্রয়োজন। নিচে আলোচনা করা হল।
স্প্রাউট : স্প্রাউট স্বাস্থ্যকর হলেও এই থেকে ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে। তাই ইম্যুনিটি কম থাকলে এগুলি না খাওয়াই ভালো।
আগে কাটা : সবজি অনেকেই এখনকারদিনে বাজার থেকে প্যাকেটজাত কাটা সবজি কিনে আনেন। তবে এমন সবজি থেকে দূরে থাকাই বাঞ্ছনীয়।
কাঁচা দুধ : দুধ ফুটিয়ে খান। কাঁচা দুধ খেলে তা থেকে পেটে ব্যাকটেরিয়া বা ভাইরাসের সংক্রমণ হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।
কাঁচা ডিম : কাঁচা বা অর্ধসেদ্ধ ডিমে থাকা উপাদান শরীরের নানা ক্ষতি করতে পারে। ফলে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাঁরা ডিম কাঁচা খাবেন না।
প্রসেসড মাংস : যদি আপনি দেখেন, অল্পেতেই রোগ-ভোগে ভুগছেন আপনি, তাহলে প্রসেসড মাংস বা কোনও খাবার খাওয়ার আগে কয়েকবার ভাববেন।
প্যাকেটজাত পানীয় : প্যাকেটে বিক্রি হওয়া পানীয় বা জুস আপনার শরীরকে আরও দুর্বল করতে পারে। এতে থাকা ব্যাকটেরিয়া পেটের রোগ বাঁধানোর আগে সাবধান হোন।

Related Posts

Leave a Reply