May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

গ্লোবাল ওয়ার্মিং আপনার কিডনির কি হাল করেছে জানান ?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

সারা বিশ্ব জুড়ে বাড়তে থাকা উষ্ণায়নের ফলে নানাভাবে আমাদের জীবন বিপন্ন হতে পারে। এর আর একটি ভয়ঙ্কর দিক সামনে এনেছেন গবেষকরা। জানা গিয়েছে, বিশ্ব উষ্ণায়নের ফলে কিডনির মারাত্মক ক্ষতি হতে পারে।

কিডনি আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। শরীরে প্রয়োজনীয় নানা হরমোন তৈরি করা ছাড়া রক্ত শোধন করা, শরীরের যাবতীয় দূষিত পদার্থ রেচন আকারে বের করে দেওয়া ইত্যাদি কিডনির কাজ। ফলে কিডনির সমস্যা হলে বেঁচে থাকা কার্যত অসম্ভব হয়ে ওঠে।

সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, গরম আবহাওয়া বিশ্ব জুড়ে যত বাড়ছে, ততই ক্রনিক কিডনির রোগ বাড়ছে। বিশেষ করে উষ্ণ আবহাওয়ায় বসবাসকারী গ্রাম্য মানুষেরা এই সমস্যায় বিশেষ করে আক্রান্ত হচ্ছেন।

গোটা বিষয়টি নিয়েই গভীর চিন্তা প্রকাশ করেছে গবেষক মহল। খুব শীঘ্রই এই সংক্রান্ত রিপোর্ট ‘ক্লিনিক্যাল জার্নাল অব দ্য আমেরিকান সোসাইটি অব নেফ্রোলজি’-তে প্রকাশিত হবে। তার আগে এই সংক্রান্ত আরও নানা গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিন নিচের স্লাইড থেকে।

ডিহাইড্রেশন

বিশ্ব উষ্ণায়নের ফলে শরীর আগের চেয়ে অনেক বেশি করে ডিহাইড্রেটেড হয়ে পড়ছে। যা কিডনিকে আঘাত করছে।

হিট স্ট্রেস

গ্লোবাল ওয়ার্মিংয়ের ফলে হিট স্ট্রেস অনেক বেশি করে শরীরে প্রভাব ফেলছে। যেহেতু কিডনি শরীরের রেচন পদার্থ ছেঁকে বাইরে বের করে, ফলে এটি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

নয়া মহামারী

বিশ্বের নানা প্রান্তের ক্রান্তীয় উষ্ণ আবহাওয়ার অঞ্চলে নয়া ধরনের কিডনির সমস্যা দেখা দিচ্ছে। বিশেষজ্ঞদের মতে, উষ্ণায়নের ফলে সৃষ্ট প্রথম মহামারী হিসাবে এই সমস্যাকে চিহ্নিত করা যেতে পারে।

রোদে পুড়লে সমস্যা

বিশেষত যারা কৃষিজীবী বা অনেকক্ষণ ধরে যাদের রোদে পুড়তে হয়, তাদের ক্ষেত্রে কিডনির সমস্য়া অনেক বেশি করে দেখা দিচ্ছে

জলসঙ্কট

সারা বিশ্ব জুড়ে জল সঙ্কট ক্রমেই তীব্র আকার ধারণ করছে। একদিকে উষ্ণায়ন ক্রমেই বাড়ছে, তার উপরে জলের সঙ্কট কিডনিতে ভয়ঙ্কর প্রভাব ফেলছে।

Related Posts

Leave a Reply