May 13, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

ঘরে তৈরী চিকেন ঘি রোস্ট খেলে ভুলবেন না সারাজীবন 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : মুরগির মাংস- ২৫০ গ্রাম (হাড় সমেত) ম্যারিনেশানের জন্য প্রয়োজন পরবে: ১. দই- ২ চামচ ২. নুন- স্বাদ অনুসারে ৩. হলুদ গুঁড়ো- ১ চামচ ৪. লঙ্কা গুঁড়ো- ১ চামচ গ্রেভি বানাতে প্রয়োজন পরবে: ১. ঘি- ২ চামচ ২. রসুন- ৬ কোয়া ৩. টমাটো- ১ টা ৪. কালো মরিচ- অল্প করে ৫. দারচিনি- ১ ইঞ্চি ৬. জিরা- ২ চামচ ৭. ধনে বীজ- ২ চামচ ৮. শুকনো লঙ্কা- ৪টে ৯. তেঁতুল- ২০ গ্রাম ১০. নারকেল- ২ চামচ ১১. কারি পাতা- ২ আঁটি ১২. চিনি- হাফ চামচ ১৩. ঘি- ২ চামচ ১৪. ধনে পাতা- ২ আঁটি।
পদ্ধতি:  রান্নার শুরুর আগে ভাল করে মাংসটা ধুয়ে নিন। এবার একটা বাটিতে মাংসের পিসগুলি নিয়ে তাতে ম্যারিনেশানের জন্য রাখা উপকরণগুলি মিশিয়ে ভাল করে মাংসটা মেখে নিন। খেয়াল রাখবেন মাংসের পিসগুলির গায়ে যেন ঠিক মতো মশলাগুলি লেগে যায়। একটা কড়াইয়ে পরিমাণ মতো ঘি নিয়ে নিন। যখন দেখবেন ঘি টা ভাল রকম গরম হয়েছে তখন তাতে গ্রেভি বানাতে প্রয়োজনীয় উপকরণগুলি দিয়ে দিন।
হলকা আঁচে ঘিতে উপকরণগুলি ভাল করে ফ্রাই করুন। যখন দেখবেন খুব সুন্দর গন্ধ বেরচ্ছে তখন আঁচটা বন্ধ করে মশলাগুলি মিক্সারে সংগ্রহ করে একটা পেস্ট বানিয়ে নিন। আবার অল্প করে ঘি নিয়ে গরম করুন। তারপর তাতে পরিমাণ মতো কারি পাতা ফেলে দিন। কারি পাতা যখন ফাঁটতে শুরু করবে তখন আগে থেকে তৈরি করা মশলার পেস্টটা যোগ করুন। কিছু সময় রান্না করার পর মাংসের পিসগুলি কড়াইয়ে দিয়ে দিন। সেই সঙ্গে অল্প করে জলও মেশান। এই সময় স্বাদ অনুসারে নুন এবং চিনিও মেশান।
সবকটি উপকরণ দেওয়ার পর ভাল করে নারাতে থাকুন। এবার কড়াইটা ঢাকা দিয়ে দিন। যখন দেখবেন মাংসটা ভাল রকমভাবে রান্না হয়ে গেছে তখন আঁচটা বন্ধ করে দিন। আর ঢাকনাটা সরিয়ে অল্প করে ধনে পাতা নিয়ে মাংসের উপরে ছড়িয়ে দিন। আপনার চিকেন ঘি রোস্ট তৈরি পরিবেশনের জন্য। এবার সেটি গরম গরম ভাতের সঙ্গে নয়তো পরটোর সঙ্গে পরিবেশন করুন।

Related Posts

Leave a Reply