May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

ভয়ঙ্কর : এক দেহ থেকে অন্য দেহে ছড়াতে পারে টাইপ ২ ডায়াবেটিস!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মীক্ষাটা ভীতিকর। এই পৃথিবীর ৬ শতাংশ মানুষ টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত। নতুন এক গবেষণায় আরো ভয়ংকর তথ্য দেওয়া হয়েছে । তাতে বলা হয়, টাইপ ২ ডায়াবেটিস এক দেহ থেকে অন্য দেহে ছড়াতে পারে। ঠিক যেভাবে ম্যাড কাউ রোগ ছড়ায়। এটা টাইপ ১ ডায়াবেটিসের মতো নয়। বয়সের সঙ্গে দেহে বাসা বাঁধে। বিগত ৫০ বছর ধরে টাইপ ২ ডায়াবেটিস কীভাবে মানুষের মাঝে ছড়িয়ে পড়ছে তার কিন্তু বিজ্ঞানের কাছে স্পষ্ট নয়। সে দিকেই নজর দিলেন বিজ্ঞানীরা। 

ইউনিভার্সিটি অব টেক্সাসের একদল গবেষক টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত ৯০ শতাংশ রোগীর দেহে অস্বাভাবিক প্রোটিন জমা হওয়ার কারণে কী ঘটে তাই দেখার চেষ্টা করেছেন। দেখা গেছে, এদের দেহে বিশেষ এক প্রোটিন জমা হয় যাকে বলা হয় আইএএপি।

গবেষকরা সামান্য পরিমাণ বিশেষায়িত আইএএপি প্রোটিন ইনজেকশনের মাধ্যমে ইঁদুরের দেহে প্রবেশ করান। তাতে দেখা যায়, অগ্ন্যাশয়ে এই প্রোটিন জমা হয়ে থাকে। কয়েক সপ্তাহের মধ্যে দেখা যায়, যে ইঁদুরের দেহে বিশেষায়িত আইএএপি জমা পড়েছে তার মধ্যে টাইপ ২ ডায়াবেটিসের লক্ষণ প্রকাশ পাচ্ছে। তার রক্তে গ্লুকোজের মাত্রার উত্থান-পতন ঘটছে। অগ্ন্যাশয়ের বেটা কোষেরও ক্ষয় ঘটছে।

এর অর্থ হলো, টাইপ ২ ডায়াবেটিসের সংক্রমণ ঘটনো যায় অন্যান্য সংক্রমক রোগের মতোই। আর তা এই আইএএপি প্রোটিনের কারণেই ঘটে।

অবশ্য বিজ্ঞানীদের দলটি এটা পরিষ্কার করে বলছেন না যে, ডায়াবেটিস সংক্রমিত হচ্ছে। কিংবা রোগটি হঠাৎ করেই আপনাকে ‘ধরে’ বসে। তবে তারা বলছেন, আইএএপি প্রোটিন রয়েছে এমন দেহ থেকে রক্ত গ্রহণ করলে বা এই প্রোটিনসমৃদ্ধ মাংস খেলে টাইপ ২ ডায়াবেটিস সংক্রমিত হতে পারে।

এ গবেষণা থেকে আরো স্পষ্ট হবে, কীভাবে এই ডায়াবেটিস কারো দেহে ধীরে ধীরে বাসা বাঁধে। ‘দ্য জার্নাল অব এক্সপেরিমেন্টাল মেডিসিন’-এ প্রকাশিত হয়েছে গবেষণাকর্মটি।

Related Posts

Leave a Reply