May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

যখন ঝাল-মসলাতে আপনার আয়ু দ্বিগুন 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

প্রতিদিন আপনি যদি ঝাল ও বিভিন্ন ধরনের মসলাযুক্ত খাবার খান তাহলে আপনার বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মৃত্যুঝুঁকি কমবে। আর এতে আয়ুও বাড়বে। সম্প্রতি এক গবেষণায় বিষয়টি জানা গেছে।

গবেষকরা বলছেন, দৈনিক মশলাদার খাবার, বিশেষ করে তাজা বা শুকনা মরিচ  ক্যান্সার, হৃদযন্ত্রের অসুস্থতা, ফুসফুসের অসুখ কিংবা ডায়াবেটিসের মতো রোগ থেকে মানুষের মৃত্যুঝুঁকি কমায়।

চাইনিজ এক গবেষণায় দেখা গেছে, গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে যারা প্রায় প্রতিদিন মশলাদার খাবার খেয়েছে তাদের ক্ষেত্রে মৃত্যুঝুঁকি যারা সপ্তাহে একবারেরও কম মশলাদার খাবার খেয়েছে তাদের তুলনায় ১৪ শতাংশ কম।

নারী এবং পুরুষ উভয়ের ক্ষেত্রেই গবেষণায় একই ফল পাওয়া গেছে এবং যারা অ্যালকোহল পান করেনি তাদের ক্ষেত্রে আরো বেশি ইতিবাচক ফল এসেছে। এ বিষয়ে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে ব্রিটিশ মেডিক্যাল জার্নালে (বিএমজে)।

গবেষকরা বলছেন, ঘন ঘন মশলাযুক্ত খাবার খেলে ক্যান্সার, হৃদরোগ এবং শ্বাসযন্ত্রের রোগে মৃত্যুর ঝুঁকি কমে।

চীনা একাডেমি অব মেডিক্যাল সায়েন্স-এর নেতৃত্বে আন্তর্জাতিক একটি গবেষকদল ৩০ থেকে ৭৯ বছর বয়সী ৪ লাখ ৮৭ হাজার ৩৭৫ জনের ওপর গবেষণাটি চালায়। প্রতিদিন মশলাদার খাবার খাওয়ার সঙ্গে মানুষের মৃত্যুর কারণ ও ঝুঁকির বিষয়টি খতিয়ে দেখেন তারা।

যারা বেশি করে ঝাল খান, তাদের ক্ষেত্রে এটি বেশ স্পষ্ট বলে জানিয়েছেন গবেষকরা। তারা বলেন,  মরিচের উপাদান এক্ষেত্রে সহায়ক হয়। কারণ মরিচের প্রধান উপাদান ‘ক্যাপসাইসিনের’ মধ্যে প্রচুর ভিটামিন সি ও অন্যান্য পুষ্টিগুণ আছে।

Related Posts

Leave a Reply