May 9, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

জানেন, ভারতীয় সেনাবাহিনীতে কেন দাড়ি রাখা যায় না?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

দাড়ি রাখার অপরাধে এক জওয়ানকে বসিয়ে দিয়েছিল ভারতীয় সেনা। শুনতে অদ্ভুত লাগলেও এটা সত্যি। কারণ, সেনাবাহিনীতে দাড়ি রাখার নিয়ম নেই। কেবলমাত্র ধর্মীয় কারণে দাড়ি রাখতে দেওয়া হয়। আর এই নিয়ম লঙ্ঘন করলে পেতে হয় শাস্তি।

ওই জওয়ান সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হয়েছিলেন। কিন্তু সেখানেও তার আর্জি খারিজ হয়ে যায়। কিন্তু কেন এমন অদ্ভুত নিয়ম? কেন সেনাবাহিনীতে ক্লিন সেভ করাটা বাধ্যতামূলক?

সেনাবাহিনী কখনই দাড়ি বা চুল বড় করতে দেয় না। কান ঢেকে যায়, এমন চুল রাখা যায় না। শৃঙ্খলা ও সামঞ্জস্য রক্ষার জন্য এমন নিয়ম। আবার ডোগরা রেজিমেন্টে সবাই গোঁফ রাখেন। সেটাও একই শেপের হতে হবে। কারণ, সেনাবাহিনীতে কেউ আলাদা নয়। সবাই একটা সিস্টেমের অংশ মাত্র। তাই নিজেকে আলাদা বা বিচ্ছিন্ন ভাবাটা সেনাবাহিনীর নিয়ম নয়।

শিখ সৈনিকরা কেন দাড়ি রাখেন?

শিখদের ক্ষেত্রে অন্য নিয়ম। তাদের মাথায় পাগড়িতে ঢাকা বড় চুল ও দাড়ি থাকে। কারণ শিখধর্মে পাঁচটি ‘ক’ মেনে চলা বাধ্যতামূলক- কেশ, কাংঘা, কারা, কাচ্চা, কৃপাণ। কেশ অর্থাত্‍ চুল কাটা যাবে না। তাই, শিখদের ক্ষেত্রে চুল রাখতে দেওয়া হয়। আর তারা চুল ছোট রাখুন বা বড়, চুল রাখাটা তাদের ক্ষেত্রে বাধ্যতামূলক। যতদিন চাকরি করবে, ততদিন চুল রাখতেই হবে শিখ সৈনিকদের।

মুসলিমদের ক্ষেত্রে নয় কেন?

অনেকেই হয়ত ভাবেন যে ইসলাম ধর্মে দাড়ি রাখাটা বাধ্যতামূলক। কিন্তু তা নয়, ইসলামে এটা একজন পুরুষের ইচ্ছার উপর নির্ভর করে যে তারা দাড়ি রাখবে কিনা। দাড়ি কাটার জন্য তাদের কোনও ধর্মীয় বিধান নেই। তাই তাদের ক্ষেত্রে দাড়ি রাখার বিষয়টি অনুমোদন করা হয় না।

তবে, ভারতের বাইরে অনেক দেশেই সেনাবাহিনীতে দাড়ি রাখতে দেওয়া হয়। মধ্যপ্রাচ্যে যারা দাড়ি রাখে আর যারা ক্লিন সেভ তাদের জন্য আলাদা আলাদা রেজিমেন্ট আছে।

Related Posts

Leave a Reply