May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ভারতে ‘বিকল্প’ রেজাল্ট, মাধ্যমিকে পাস সবাই 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রোনাভাইরাসের কারণে ক্লাসে পড়াশোনা বন্ধ বিশ্বের অনেক দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে। বিকল্প হিসেবে চলছে অনলাইন ক্লাস। বাংলাদেশসহ অনেক দেশে শিক্ষার্থীদের ‘অটোপাস’ দেওয়া হয়েছে। এবার ভারতের পশ্চিমবঙ্গেও দেখা গেল একই ঘটনা। পরীক্ষা ছাড়াই বিকল্প মূল্যায়ন পদ্ধতির ওপর ভিত্তি করে দেওয়া হয়েছে ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল। এতে পাসের হার শতভাগ। যা একেবারেই নজিরবিহীন।

ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার বেশি। মঙ্গলবার (২০ জুলাই) সকাল ৯টায় সাংবাদিক সম্মেলন করে ফলাফল ঘোষণা করেছেন পশ্চিমবঙ্গের মাধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। সকাল দশটা থেকে ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে ফল জানতে পারবে ছাত্র-ছাত্রীরা।

চলতি বছর মোট পরীক্ষার্থী – ১০ লাখ ৭৯ হাজার ৭৪৯ জন। ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি। পাস করেছে সকলেই, অর্থাৎ পাসের হার ১০০ শতাংশ। গত বছর তা ছিল ৮৬.৩৪ শতাংশ। মেধাতালিকা প্রকাশিত না হলেও পর্ষদ সূত্রে খবর, এ বছর ৭০০র মধ্যে ৬৯৭ পেয়েছেন মোট ৭৯ জন পরীক্ষার্থী।

করোনা আবহে এ বছর বাতিল করতে হয়েছে পরীক্ষা। নবম শ্রেণির ফাইনাল পরীক্ষার ফলাফল এবং দশমের ইন্টারনাল অ্যাসেসমেন্টের ভিত্তিতে মাধ্যমিকের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়েছে। তাই মেধাতালিকা প্রকাশ করা হলো না এ বছর। পরে স্কুল থেকে অভিভাবকদের সঙ্গে মার্কশিট সংগ্রহ করতে পারবে পরীক্ষার্থীরা।

Related Posts

Leave a Reply