May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

শুধু আফগান হিন্দু ও শিখই নয় এদেরও আশ্রয় দেবে ভারত 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটির বৈঠকে আফগানিস্তান নিয়ে ভারতের অবস্থান স্পষ্ট করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পূর্ব ঘোষণা অনুযায়ী আফগান হিন্দু ও শিখদের আশ্রয় দেওয়ার পাশাপাশি আফগানিস্তানের সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর কথা জানিয়েছেন মোদি।

মোদী বৈঠকে জানিয়েছেন, ভারত শুধুমাত্র নিজের দেশের নাগরিকদের রক্ষা করবে না। তিনি বলেন, ‘আফগানিস্তানে সংখ্যালঘু শিখ ও হিন্দুদের অবশ্যই আমাদের আশ্রয় দিতে হবে। যে আফগান ভাইবোনেরা সাহায্যের জন্য ভারতের দিকে তাকিয়ে আছেন, তাদেরও প্রয়োজনীয় সাহায্য পৌঁছে দিতে হবে।’ সেই সাথে আফগান নাগরিকদের সাহায্য দেওয়ার কথা জানিয়েছেন মোদি।

এদিকে ভারতীয় বিমানবাহিনীর বিমানে মঙ্গলবার আফগানিস্তান থেকে ভারতে ফিরেছেন ১৪০ জন ভারতীয়। এর মধ্যে রয়েছেন আফগানিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত রুদ্রেন্দ্র ট্যান্ডন, দূতাবাসের কর্মী, ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ (আইটিবিপি) কর্মী ও সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা। ট্যান্ডন দেশে ফিরেই হাজির হয়েছিলেন প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট বৈঠকে। সেখানে তিনি আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বিস্তারিত জানিয়েছেন।

মঙ্গলবারের বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর রাজধানীর বাইরে থাকায় মন্ত্রণালয়ের হয়ে বৈঠকে অংশ নেন পররাষ্ট্র সচিব। এ ছাড়াও বৈঠকে ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও। নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটির বৈঠকে আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি ও রাজনৈতিক অবস্থা নিয়ে সবিস্তার রিপোর্ট দেওয়া হয়েছে। পাশাপাশি আফগানিস্তান থেকে উদ্ধারকাজ কীভাবে চলছে, তা নিয়েও জানানো হয়েছে ক্যাবিনটে কমিটিকে।

Related Posts

Leave a Reply