May 7, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

ডাক্তার লাগবে না, মোবাইলই বলে দেবে আপনার চোখের সমস্যা

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :ফিসে ১০ ঘণ্টা কম্পিউটারে কাজ করলে কার চোখ ঠিক থাকে বলুন তো! তার ওপর একটা দিনই মাত্র ছুটি৷ সেদিনটাও যদি কেটে যায় চোখের ডাক্তারের কাছে গিয়ে তাহলে কারই বা ভালো লাগে৷ তাই মাসুল গুনতে হয় চোখকেই৷ এমন সমস্যায় নিশ্চয় আপিনও পড়ে থাকেন৷ তাই বলছি, এবার আর চোখের পরীক্ষা করতে ছুটতে হবে না ডাক্তারের কাছে৷ এমনই একটি মুস্কিল আসান অ্যাপ পেয়ে যাবেন আপনার স্মার্ট ফোনে৷ হ্যাঁ, আপনার ফোনই এখন বলে দেবে কেমন আছে আপনার চোখ৷

অ্যাপটির নাম ‘পকেট অপটিসিয়ান’। খুব সহজে এবং চটজলদি দৃষ্টি ক্ষমতা পরীক্ষা করে দেবে এই অ্যাপটি। ভাবছেন এই অ্যাপ নির্ভরযোগ্য কি না? তা জানার জন্যই পরীক্ষা করা হয়েছিল কেনিয়ার ২৩৩জনের উপর৷ পোর্টেবেল আই এক্সামিনেশন কিট (Peek) দিয়ে পরীক্ষা করে দেখা গেছে সাধারণ আইটেস্ট পরীক্ষার সঙ্গে তার ফলাফল হুবহু মিলে গেছে।
স্কটল্যান্ডের সহকর্মীদের সঙ্গে লন্ডনের এক গবেষক দল এমন একটি স্মার্টফোন তৈরি করে ফেলেছেন যাতে চোখ পরীক্ষা করার জন্য বহু টেস্টের একটা সিরিজ আছে। খুব সহজেই আপনি একাই এই টেস্টগুলো করে নিতে পারবেন।
এই অ্যাপ ফোনের ক্যামেরাকে চোখের লেন্সকে স্ক্যান করার কাজে লাগায় peek৷ এমন কি ছানি পরীক্ষার কাজেও আসে এই স্ক্যান করা ছবি। তাছাড়া, ক্যামেরার ফ্ল্যাশকে ইলুমিনেট করে চোখের অন্যান্য অসুখ পরীক্ষা করতে পারে এই অ্যাপ।

Related Posts

Leave a Reply