May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

স্ট্রোক থেকে ক্যান্সার সবই আটকায় মেলাশার গুনে  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

জকের সমাজজীবনে হাজারো ব্যস্ততার মাঝে ছুটে চলতে চলতে সামাজিকতাকেই ক্রমশ হারিয়ে ফেলছি আমরা। না চাইতেও ক্রমশ অসামাজিক হয়ে পড়ছি সকলে। আর এটা ক্রমশই সম্পর্কগুলিকে নষ্ট করে দিচ্ছে।

নতুন গবেষণায় দেখা গিয়েছে, স্বাস্থ্যকর খাবার খাওয়া বা নিয়মিত শরীরচর্চা করলেই যে নিজেকে সুস্থ রাখা সম্ভব তা নয়। অসামাজিকতার ফলে আসা একাকীত্বও মানুষকে ধীরে ধীরে অস্বাস্থ্যের দিকে ঠেলে দিতে পারে।

গবেষণায় দেখা গিয়েছে, প্রৌঢ় অবস্থা থেকে বার্ধক্যের দিকে অগ্রসর হওয়া মানুষদের যদি সামাজিক জীবন বলে কিছু না থাকে তাহলে নানা ধরনের অসুখে ভোগার সম্ভাবনা অনেক বেড়ে যায়। অন্যদিকে কমবয়সীদের মধ্যেও সামাজিক না হওয়া নানা সমস্যা ডেকে আনে। দেখে নিন, সুস্থ থাকতে কেন সামাজিক হবেন।

অবসাদ কমায়

নয়া সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, সামাজিক মেলামেশা বাড়ালে তা অবসাদ কমাতে সাহায্য করে। অবসাদে ভোগা মানুষ সামাজিক হলে মনের জোর পান। একাকীত্বকে ধীরে ধীরে কাটিয়ে ওঠেন।

মনে রাখার ক্ষমতা বাড়ায়

সমাজে মেলামেশা অবশ্যই মনে রাখার ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ধাঁধা খেললে যেমন মস্তিষ্কের ব্যায়াম হয়, তেমনই সামাজিক মেলামেশাও মনে রাখার ক্ষমতা বাড়ায়।

মনকে শক্তিশালী করে

সমাজে মেলামেশা বাড়ালে মনের জোর বাড়ে ও মন নতুন দিশা পায়।

ক্যানসার আটকায়

নতুন সমীক্ষায় এটাও জানা গিয়েছে, সামাজিক মেলামেশা কয়েক ধরনের ক্যানসার আটকাতে সাহায্য করে।

আয়ু বাড়ায়

গল্প করতে ভালোবাসা, সামাজিক জীবনে অভ্যস্ত মানুষের আয়ু অনেক বেশি হয়। আর যারা একা থাকেন, তাদের আয়ু অনেক কম হয়।

ইম্যুনিটি

আপনজন, বন্ধুবান্ধবদের সঙ্গে সময় কাটালে শুধু ভালো মুহূর্তই তৈরি হয় তেমন নয়। সুন্দর সামাজিক জীবনে অভ্যস্ত হলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়।

স্ট্রোক আটকায়

সামাজিক ওঠাবসা স্ট্রোকের ঝুঁকিকেও অনেকটা কমিয়ে তোলে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

Related Posts

Leave a Reply