May 15, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

নিজেকে লুকোতে চাইলে এই অ্যাপটিই আপনার ভীষণ দরকার 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
পনি কি চান অন্য কেউ যাতে আপনাকে খুঁজে না পায়? আপনার অবস্থান যেন অন্য কেউ সনাক্ত করতে না পারে, তেমনটিই কি আশা করছেন? ভাবছেন আশা করলেই কি সম্ভব! হ্যাঁ সম্ভব। কিভাবে?

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক নতুন একটি অ্যাপ তৈরি করেছেন। আর এই অ্যাপটিই আপনাকে অন্যদের কাছ থেকে গোপন রাখবে। অর্থাৎ একজন যদি এই অ্যাপটি ব্যবহার করে তবে আরেকজন অনলাইনে তার নির্দিষ্ট অবস্থান খুঁজে বের করতে পারবে না।

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষ তার নিজের সম্পর্কে প্রচুর তথ্য দিয়ে থাকে যেগুলো তার জন্য নিরাপদ নয়। আর এসব তথ্যর ওপর ভিত্তি করে তৃতীয় কোনও পক্ষ স্মার্টফোনের মাধ্যমে নির্দিষ্ট ব্যক্তির অবস্থান জেনে ফেলেন। এর ফলে পড়তে হয় নিরাপত্তাহীনতায়।

আর এসব সমস্যা দূর করার জন্যই অ্যাপটি তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন গবেষক দলটির নেতৃত্বে থাকা লিঙ্কে গুও। তিনি বিমাংটন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কাজ করছেন।

গুও বলেন, প্রতিদিন অসংখ্য ব্যবহাকারী ফেসবুক, টুইটার, লিংকডইন ইত্যাদির মাধ্যমে প্রচুর ব্যক্তিগত তথ্য আপলোড করে। এগুলো একেবারেই নিরাপদ নয়। কেননা কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠী এসব তথ্য জানতে পারলে বিপদ ঘটতে পারে। তাই অ্যাপটি তৈরি করা হয়েছে যাতে তৃতীয় কোনও পক্ষ কোনও ব্যক্তির অবস্থান সম্পর্কে নিশ্চিত হতে না পারে।

Related Posts

Leave a Reply