May 8, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

হিন্দির মান্যতা এবার রাষ্ট্রপুঞ্জেও, কাজের তথ্য এবার বাংলা-উর্দুতেও!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় পাশ হয়ে গেল ভারতের পৃষ্ঠপোষকতায় আনা বহুভাষাবাদ প্রস্তাব। শুক্রবার পাশ হওয়া এই প্রস্তাবের সূত্রে এই প্রথম হিন্দিকে ওই আন্তর্জাতিক সংগঠনের তরফে প্রকাশিত সব বার্তায় ব্যবহারের জন্য মান্যতা দেওয়া হল। অর্থাৎ, রাষ্ট্রপুঞ্জের কাজকর্ম সম্পর্কিত যাবতীয় তথ্য ইংরেজি, ফরাসি, রুশ ইত্যাদি ভাষার পাশাপাশি এ বার থেকে মিলবে হিন্দিতেও। ওই প্রস্তাবে উল্লেখ রয়েছে বাংলা এবং উর্দুরও।

রাষ্ট্রপুঞ্জে নিযুক্ত ভারতের স্থায়ী রাষ্ট্রদূত টিএস ত্রিমূর্তির মন্তব্য, ‘‘এ বছর প্রথম বার প্রস্তাবে হিন্দি ভাষাকে গ্রহণ করার উল্লেখ রয়েছে… সেখানে প্রথম বার বাংলা এবং উর্দুরও উল্লেখ করা হয়েছে। আমরা এই বিষয়টিকে স্বাগত জানাচ্ছি।’’ রাষ্ট্রপুঞ্জে হিন্দিকে তুলে ধরতে দীর্ঘদিন ধরে চেষ্টা চালাচ্ছিল ভারত। সংগঠনের বিভিন্ন উদ্যোগের প্রচার এবং প্রসারের ক্ষেত্রে হিন্দিকে আরও বেশি করে তুলে ধরতে সংশ্লিষ্ট ‘গ্লোবাল কমিউনিকেশনস’ দফতরের জন্য ২০১৮ সাল থেকে বাড়তি বাজেট বরাদ্দ শুরু করা হয়। সেই প্রকল্পের নাম ‘হিন্দি@ইউএন’।

ত্রিমূর্তি জানান, ‘হিন্দি@ইউএন’-এর মূল উদ্দেশ্যই হল রাষ্ট্রপুঞ্জের সব বার্তা যাতে হিন্দিতেও প্রকাশিত হয় এবং বিশ্বের কোটি কোটি হিন্দিভাষীর কাছে তা যাতে পৌঁছে যায়, সেটি নিশ্চিত করা। প্রসঙ্গত, বিশ্ব জুড়ে ২৬ কোটিরও বেশি মানুষ হিন্দিভাষী বলে এক পরিসংখ্যানে উঠে এসেছে। ভারতের পাশাপাশি নেপাল, মরিশাস, ফিজি, গায়ানা এবং সুরিনামেও হিন্দি ভাষার প্রয়োগ হয় নিয়মিত। তা ছাড়া, আমেরিকা, জার্মানি, সিঙ্গাপুর, নিউজ়িল্যান্ড-সহ বিশ্বের একাধিক দেশে বহু সংখ্যক হিন্দিভাষীর বাস।

Related Posts

Leave a Reply