May 15, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

ভিন্ন স্বাদ ‘বেগুন দিয়ে মাংস’

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
চিকেন বা মটন দিয়ে তো কত রকমের রান্না খেয়েছেন। ঝোল, ভুনা, ভাজা, কাবাব, সাসলিক আরো কত কি খাওয়া হয় মাংস দিয়ে। এবার চাইলে আরেকটু ভিন্ন স্বাদ নিতে পারেন। সেটা হচ্ছে বেগুন দিয়ে গরুর মাংস ভুনা। একেবারেই নতুন এই রেসিপিটি এবার ঈদে তৈরি করতে পারেন। আসুন তাহলে দেখে নেই রেসিপিটি।

সামগ্রী : গরুর মাংস ১ কেজি (ছোট করে টুকরা করা), বেগুন ২৫০ গ্রাম (কিউব করে কাটা), ১টি বড় পেঁয়াজ কুচি, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ২ চা চামচ, জিরা গুঁড়া ২ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, আদা বাটা দেড় টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, লবণ স্বাদ মতো, আস্ত গরম মসলা, এলাচ, দারুচিনি, লবঙ্গ প্রতিটি ৩টি করে, গরমমসলা গুঁড়া সিকি চা চামচ, তেজপাতা ৪টি, আস্ত কাঁচা মরিচ ৭টি, তেল আধা কাপ।
পদ্ধতি  : প্যানে তেল গরম করে তেজপাতা আর গরম মসলার ফোঁড়ন দিয়ে পেঁয়াজ ছেড়ে দিন। সোনালি করে ভেজে নিয়ে মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া দিয়ে দিন। কিছুক্ষণ নাড়ুন। তারপর আদা ও রসুন বাটা দিয়ে একটু ভেজে নিয়ে জিরা আর ধনেগুঁড়া দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে কিছুক্ষণ ভাজুন। তারপর ছোট করে কেটে রাখা মাংস আর লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। মাংসের গায়ে পানি না শুকানো পর্যন্ত কষাতে থাকুন। তারপর অল্প করে গরম পানি দিয়ে ঢেকে দিন। জল কমে গেলে আরো একবার কষিয়ে নিন। তারপর মাংস সেদ্ধ হওয়ার জন্য প্রয়োজন মতো গরম পানি দিয়ে ঢেকে দিন।
অন্য একটি প্যানে তেল গরম করে লবণ-হলুদ মাখা কিউব করে কাটা বেগুনগুলো হালকা করে ভেজে তুলে রাখুন। মাংস সেদ্ধ হয়ে ঝোল প্রায় শুকিয়ে এলে ভেজে রাখা বেগুনগুলো মাংসের উপরে বিছিয়ে দিন। সঙ্গে আস্ত কাঁচামরিচ আর গরম মসলা গুঁড়া ছড়িয়ে দিয়ে ঢেকে দমে রাখুন।
এসময় চুলার আঁচ কমিয়ে দিন। কোনো অবস্থাতেই জোরে জোরে নেড়ে বেগুন ভেঙ্গে ফেলবেন না। নাড়তে হলে খুব হাল্কা হাতে নাড়ুন। মিনিট দশেক পর ঢাকনা সরিয়ে বেগুন সেদ্ধ হয়েছে কিনা দেখে নিন। তেল উপরে উঠে মাখামাখা হয়ে থাকলে নামিয়ে নিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

Related Posts

Leave a Reply