May 10, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

জ্বলন্ত সিংহাসনে বসলেন দীনেশ গুণবর্ধনে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন দীনেশ গুণবর্ধনে । ২০২০ সালের সংসদ নির্বাচনের পর তিনি বিদেশমন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন। কয়েক মাস আগে তাঁকে দেওয়া হয়েছিল শিক্ষামন্ত্রক। গত এপ্রিলে স্বরাষ্ট্রমন্ত্রীও হন তিনি। এবার দ্বীপরাষ্ট্রের নতুন রাষ্ট্রপতি রনিল বিক্রমসিংহে তাঁকে বেছে নিলেন নতুন প্রধানমন্ত্রী হিসেবে।

রাজাপক্ষে পরিবারের ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত দীনেশ। গত ৩ এপ্রিল একসঙ্গে ইস্তফা দিয়েছিলেন শ্রীলঙ্কার মন্ত্রিসভার ২৬ সদস্য। যদিও তৎকালীন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে ইস্তফা দেননি। পরিস্থিতি সামাল দিতে তিনি দায়িত্ব দেন কয়েকজনকে। তাঁদেরই মধ্যে ছিলেন গুণবর্ধনেও। তাঁকে স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব দিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। দীর্ঘ কয়েক মাসের টানাপোড়েনের পরে অবশেষে শ্রীলঙ্কায় রাজাপক্ষেদের আমল শেষ হয়েছে। নতুন সূচনার দিকে তাকিয়ে আমজনতা।

আর সেই সময়ই প্রধানমন্ত্রীর দায়িত্বে পোড়খাওয়া দীনেশের অন্তর্ভুক্তি গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। শুক্রবারই তাঁর মন্ত্রিসভার বাকিদের নামও জানাবেন বিক্রমসিংহে। তবে তার আগেই সেই মন্ত্রিসভার শীর্ষে থাকা প্রধানমন্ত্রীর পদে শপথ নিলেন দীনেশ। ওয়াকিবহাল মহলের ধারণা, আর্থিক বিপর্যয়ে ধ্বস্ত দেশকে নতুন দিশায় এগিয়ে নিয়ে যেতে যে ক’জনের উপরই ভরসা করা হচ্ছে, তাঁদেরই অন্যতম দীনেশ।

Related Posts

Leave a Reply