May 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

বার বার জ্বর? আপনার বাচ্চার মন ভাল আছে তো?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

পনার বাচ্চার কি মাঝে মাঝেই জ্বর হয়? গলা ব্যথা, কাশি, ঘ্যানঘ্যানে স্বভাব, জেদ, রাগের চোটে নাজেহাল আপনি? ভাবছেন সব তো ঠিকই আছে, তাও কেন এমনটা হচ্ছে। আপনার বচ্চা নিরাপত্তহীনতায় ভুগছে না তো? ভয় পাচ্ছে না তো? ঘুম হয় ঠিকঠাক? শিশু মনরোগ বিশেষজ্ঞরা কিন্তু বলেন যেই সব শিশুরা নিরাপত্তাহীনতায় ভোগে তাদের মধ্যে অসুস্থ হওয়ার প্রবণতা বেশি দেখা যায়।

ঠিক কী কী কারণে শিশুদের বার বার জ্বর হয়?

১। অনেক শিশুদের মধ্যেই মুখে আঙুল দেওয়ার স্বভাব দেখা যায়। খেলাধুলো করে ঠিক মতো হাত না ধুলে জীবাণু খুব সহজে ছড়ায়।

২। বাইরে খেলাধুলো কম করলেও বাচ্চার অসুস্থ হতে পারে। সারা দিন বই মুখে গুঁজে বসিয়ে রাখবেন না বাচ্চাকে। শিশুদের সুস্থ ভাবে বেড়ে ওঠার জন্য বাইরের জল, হাওয়ার প্রয়োজন আছে। খেলতে দিন। খেললে শরীরচর্চা হবে, স্বাস্থ্য ভাল থাকবে, মনও ভাল থাকবে। অনেক কম অসুস্থ হবে।

৩। আপনার বাচ্চা পর্যাপ্ত ঘুমোচ্ছে তো? শিশুদের অন্তত ১০ থেকে ১২ ঘণ্টার ঘুম প্রয়োজন। এতে বৃদ্ধি সব থেকে ভাল হয়। যদি ঘুম ঠিক মতো না হয় তবে শিশুরা শারীরিক ভাবে দুর্বল হয়ে পড়ে। ফলে সহজেই সংক্রমণ হয়।

এগুলো ছাড়াও কিন্তু মানসিক ভাবে যদি শিশু স্বচ্ছন্দ বোধ না করে তাহলেও অসুখে পড়তে পারে।

১। ভয়- আপনার শিশু কোনও কারণে ভয় পাচ্ছে না তো? স্কুলের কোনও স্যর, বাড়িতে রাগী কেউ বা পরীক্ষা? কোনও কিছু নিয়ে যদি শিশুর মনে আতঙ্ক তৈরি হয় তবেও কিন্তু বার বার অসুস্থ হতে পারে।

২। নিরাপত্তাহীনতা- আপনার স্বামী বা স্ত্রীর সঙ্গে সম্পর্ক ঠিক আছে তো? বাড়ির পরিবেশ স্বাভাবিক তো? খুব বেশি বকাঝকা করেন? শিশুরা বড় হওয়ার সময় বাড়িতে যদি স্বাভাবিক পরিবেশ না পায় তাহলে তাদের মধ্যে নিরাপত্তাহীনতা তৈরি হয়। মা-বাবা সময় কম দিলেও এটা হতে পারে। এর কারণেও বার বার অসুস্থ হতে পারে।

৩। মন খারাপ- শিশুর মন ভাল থাকছে কিনা সে দিকে খেয়াল রাখুন। স্কুল বা বাড়িতে পক্ষপাতিত্বের শিকার হলে শিশুদের মন খারাপ হয়। দুষ্টুমির জন্য বকার থেকে ভাল কাজ করলে প্রশংসা করুন। বাড়িতে অন্য ভাই বোনদের সঙ্গে তুলনা করবেন না। অনেক বাচ্চা মুখে কিছু না বলে একা একা কাঁদে। এ সব কারণেও বার বার জ্বর হতে পারে।

Related Posts

Leave a Reply