May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা শারীরিক

এবার বিশ্বের জন্য এমার্জেন্সিতে দাঁড়াল মাঙ্কিপক্স, WHO এর ‘আতঙ্ক’ ঘোষণা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বিশ্বজুড়ে হু হু করে বাড়ছে মাঙ্কিপক্স । করোনা আবহের মধ্যেই মাথা চাড়া দিচ্ছে এই রোগ। যা নিয়ে যথেষ্ট উদ্বেগ বিশ্বের স্বাস্থ্য মহলের। শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘোষণা থেকেই তা অনেকটা স্পষ্ট। হু-এর তরফে মাঙ্কিপক্সকে ‘গ্লোবাল হেলথ এমার্জেন্সি’ ঘোষণা করা হল।

করোনার পর মাঙ্কিপক্স নিয়ে এমন সিদ্ধান্ত নিল হু। এদিন সাংবাদিক বৈঠক করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাডহানাম ঘেব্রেইসাসের জানান, বিশ্বব্যাপী মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব দেখে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এটি বিশ্বের মানুষের জন্য জনস্বাস্থ্য জরুরি অবস্থা। অর্থাৎ মানুষকে মাঙ্কিপক্স থেকে সতর্ক করা হল।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি জরুরি বৈঠকে বসে। সেখানে উপস্থিত ছিলেন বিশ্বের মাঙ্কিপক্স বিশেষজ্ঞরা। সংবাদমাধ্যম সূত্রের খবর, তাঁদের সুপারিশেই এদিন বিশ্ব স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে হু।

উল্লেখ্য, বিশ্বজুড়ে ৭০টি দেশে এই রোগের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে। যেভাবে এই রোগের সংক্রমণ হচ্ছে তা আরও কয়েকটি দেশে প্রভাব ফেলতে পারে। তাই মানুষকে সচেতন করতেই হু-এর তরফ থেকে এই বার্তা দেওয়া হল। এদিকে, ভারতেও মাঙ্কিপক্স বিস্তার হতে শুরু করেছে। ইতিমধ্যেই কেরলে তিনজনের শরীরের মিলেছে এই রোগ। ভারতের স্বাস্থ্য মন্ত্রকও এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

Related Posts

Leave a Reply