May 25, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

শব্দবিধির পর এবার ওয়েলে নেমে পোস্টার-প্ল্যাকার্ড হাতে বিক্ষোভেও রাশ টানতে নিষেধাজ্ঞা 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

বাদল অধিবেশনের আগভাগে ‘অসংসদীয়’ শব্দের তালিকা বিতর্কের রেশ কাটার আগেই এবার লোকসভা-রাজ্যসভার বিশৃঙ্খলা ঠেকাতে নতুন আচরণবিধি চালু হচ্ছে সংসদে, সচিবালয় সূত্রে এমনটাই খবর। জানা গিয়েছে, শীতকালীন অধিবেশন থেকেই ওই নয়া বিধি চালু হতে পারে। এই ঘটনায় নতুন করে শাসক-বিরোধী চাপানউতরের আশঙ্কা করছে ওয়াকিবহাল মহল।

সংসদে ‘আদর্শ আচরণবিধির’ বিস্তারিত তালিকা এখনও মেলেনি। তবে জানা গিয়েছে, অধিবেশন চলাকালীন ওয়েলে নেমে পোস্টার-প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ প্রদর্শন এবার বন্ধ হতে পারে এবার। অন্যদিকে অধিবেশন চলাকালীন সপ্তাহে অন্তত এক দিন বিভিন্ন বিষয়ে সাংসদদের ‘সংক্ষিপ্ত বক্তব্য’ পেশের সুযোগ দেওয়ার প্রস্তাব করা হয়েছে নয়া আচরণবিধিতে। সচিবালয়ের দাবি, সংসদের মর্যাদা রক্ষাই মূল লক্ষ্য। পাশাপাশি সরকার ও বিরোধীপক্ষ যাতে করে সুস্থভাবে মতামত বিনিময় করতে পারেন তাও মাথায় রাখা হচ্ছে।

বিরোধীরা সরাসরি কিছু না জানালেও, সচিবালয়ের যুক্ত মানতে রাজি নয় তারা। বাদল অধিবেশনে ওয়েলে নেমে বিক্ষোভ দেখানোর ‘অপরাধে’ লোকসভার চার এবং রাজ্যসভার ১৯ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছিল। যা নিয়ে তুমুল প্রতিবাদে শামিল হয়েছিল তারা। তাদের বক্তব্য ছিল, আসল কথা কণ্ঠরোধই উদ্দেশ্য কেন্দ্রের। যদিও শাসক দল জানিয়েছিল, বিষয়টি আসলে শৃঙ্খলা সংক্রান্ত, সংসদে অনভিপ্রেত আচরণ করেছে বিরোধীরা। সেই কারণেই এবার সংসদের অধিবেশণের নির্ধারিত সময়ের সদ্ব্যবহার করতে আদর্শ আচরণবিধি আনা হচ্ছে।

প্রসঙ্গত, বাদল অধিবেশনের আগে শব্দ ‘ফতোয়া’ জারি হয়েছিল সংসদে। একগুচ্ছ শব্দতালিকা প্রকাশ করেছিল লোকসভার সচিবালয়।

Related Posts

Leave a Reply