May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ওপার বাংলা রোজনামচা

মুক্তিযুদ্ধে বলিদান : নিহত ভারতীয় সেনার দু’শো পরিবারকে বৃত্তি হাসিনার 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে ভারত সফরে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা । তিনদিনের সফরে একাধিক কর্মসূচি নিয়ে আসছেন তিনি। এই সফরে তাঁর একটি গুরুত্বপূর্ণ কর্মসূচি হল, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় নিহত ভারতীয় সেনাদের ২০০টি পরিবারের সদস্যের হাতে মুজিব বৃত্তি তুলে দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

আগামী ৫ সেপ্টেম্বর ভারতের মাটিতে পা রাখবেন হাসিনা। নয়াদিল্লিতে নানান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তিনি। হবে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে হবে একান্ত বৈঠক। হাসিনার সঙ্গে এই সফরে থাকবেন ওই দেশের অনেক মন্ত্রী, উপদেষ্টা, সচিব ও সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা। থাকবেন বাংলাদেশের ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরাও।

আগামী ৫ সেপ্টেম্বর দিল্লির মাটিতে নামবেন হাসিনা। তাঁকে অভ্যর্থনা জানাতে বিমানবন্দরে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী। গার্ড অফ অনার দিয়ে সম্মান জানানো হবে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে। দিল্লিতে হাসিনার প্রথম সরকারি কর্মসূচি রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধাজ্ঞাপন।

বাংলাদেশ সরকার সূত্রে খবর, এই রাষ্ট্রীয় সফরে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর হতে পারে। পাশাপাশি একটি বণিক সভার অনুষ্ঠানেও যোগ দেওয়ার কথা রয়েছে হাসিনার। তার পরই তিনি দেখা করবেন মুক্তিযুদ্ধে নিহত ভারতীয় সেনাদের পরিবারের সঙ্গে। তাঁদের হাতে তুলে দেবেন মুজিব বৃত্তি। সফর সেরে আগামী ৮ সেপ্টেম্বর দেশে ফিরবেন হাসিনা।

Related Posts

Leave a Reply