May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

দশেরায় সভা জয় উদ্ধব ঠাকরের, কোর্টে ধাক্কা খেলেন শিণ্ডে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

অক্টোবর দশেরার দিনে মুম্বইয়ের শিবাজি পার্কে সভা করার যুদ্ধে জয়ী উদ্ধব ঠাকরে। এই পার্কে সভা করা নিয়ে গত পনেরো দিন ধরে রাজনৈতিক তৎপরতা তুঙ্গে উঠেছিল মহারাষ্ট্রে। শুক্রবার মুম্বই হাইকোর্ট এই মর্মে রায় দিয়েছে, ওই দিন সভা করবে শিবসেনা। যার অর্থ মঞ্চে দেখা যাবে উদ্ধব ঠাকরেকে।

চার মাস আগে মুখ্যমন্ত্রিত্ব হাতছাড়া হওয়ার পর উদ্ধবের উপর দিয়ে ঝড় বয়ে যাচ্ছিল। শিবসেনার অভিভাবকত্ব তাঁর হাতছাড়া হওয়ার জোগাড়। তা নিয়ে সুপ্রিম কোর্টে মামলা বিচারাধীন। এরই মধ্যে হাজির হয় দশেরার সভা করার অনুমতি নিয়ে বিতর্ক।

পঞ্চাশ বছর ধরে দশেরার দিনে মুম্বইয়ের শিবাজি পার্কে সভা করে আসছে শিবসেনা। জুন মাসে ভাগ হয়ে তৈরি হয়েছে শিবসেনার শিণ্ডে গোষ্ঠী। তারাই এখন সরকারে। এবার একই পার্টির দুই শিবির ৫ অক্টোবর সভা করতে চেয়ে বৃহন্মুম্বই নগর নিগমের কাছে আবেদন করেছিল। দিন পনেরো আবেদনপত্র নিয়ে উচ্চবাচ্য করছিল না বিএমসি। অনেক চাপাচাপির পর গতকাল তারা জানায়, পরিবেশের কারণে কাউকেই শিবাজি পার্কে সভা করার অনুমতি দেওয়া হচ্ছে না।

দুই গোষ্ঠীই আদালতে যায়। আজই হাইকোর্ট সাড়ে তিন ঘণ্টার শুনানি শেষে রায়ে বলে আমরা কোনও গোষ্ঠীকে অনুমতি দিচ্ছি না। অনুমতি দিচ্ছি দলকে। শিবসেনা পঞ্চাশ বছর ধরে ওখানে দশেরার দিনে সভা করে আসছে। তাই এবারের সভার অনুমতিও তারাই পাবে। আদালতের এই রায় নিঃসন্দেহে উদ্ধব ঠাকরের জন্য সু-সংবাদ।

আদালত বলেছে যে সরকারের জারি করা ২০১৬ সালের আদেশ অনুযায়ী এই অনুমতি দেওয়া হবে। শুধু তাই নয়, পুরো অনুষ্ঠানের ভিডিওগ্রাফি করতে হবে। যদি কোনও ত্রুটি পাওয়া যায় বা আইনশৃঙ্খলার সমস্যা দেখা দেয়, তাহলে ভবিষ্যতে অনুমতি দেওয়ার বিষয়টি বিবেচনা করা হবে।

এই পার্কে শিবসেনা পাঁচ দশকেরও বেশি সময় ধরে সমাবেশ করে আসছে। এমতাবস্থায় বম্বে হাইকোর্টের নির্দেশের পর উদ্ধব দলের ঐতিহ্য বজায় রাখতে পারবেন। শিবসেনার প্রতিষ্ঠাতা বালা সাহেব ঠাকরে প্রতি বছর দশেরার দিনে শিবাজি পার্কে সভা করতেন। তাঁর উপস্থিতিতে রাবণ বধ হত। তারপর জ্বালাময়ী ভাষণ দিয়ে সভা মাতিয়ে দিয়ে ফিরতেন।  

Related Posts

Leave a Reply