May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা রোজনামচা

হতে-হতে থামল ফের ফরাসি বিপ্লব, স্বপ্নভঙ্গে উত্তাল ফ্রান্স

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

কাতারে উত্তেজনার পারদ চড়িয়েও হয়নি ফরাসি বিপ্লব। অল্পের জন্য সবুজ গালিচায় অপূর্ণ থেকে যায় এমবাপের শিল্প। বেলা শেষে ‘শেষের কবিতা’ লেকেন মেসিরাই। আর স্বপ্নভঙ্গের এহেন রাতে উত্তাল হয়ে উঠে ফ্রান্স। সমর্থকদের বুকের আগুনের আঁচ ছড়িয়ে পড়ে রাস্তায় রাস্তায়। ক্রমে তা দাঙ্গার রূপ নেয়। পরিস্থিতি সামলাতে লাঠি, কাঁদানে গ্যাস ব্যবহার করে পুলিশ।

রবিবার আর্জেন্টিনার সঙ্গে রুদ্ধশ্বাস ম্যাচে পরাজিত হয় ফ্রান্স। কিলিয়ান এমবাপের মরণপণ লড়াইয়ে টাইব্রেকারে ম্যাচ নিয়ে গেলেও মেসিদের রুখতে ব্যর্থ হন তাঁরা। প্রায় হাতের মুঠোয় চলে আসা ম্যাচে হার মানতেই পারছেন না ফরাসি সমর্থকরা। রবিবার রাতে তাই প্যারিস, নিস, লিঁও-সহ ফ্রান্সের অন্যান্য শহরে বিক্ষোভ দেখানো হয়। উত্তেজিত ফুটবল ভক্তদের সামলাতে লাঠিচার্জ করে পুলিশ। সোশ্যাল মিডিয়ায় ফ্রান্সের উত্তাল রাজপথের টুকরো টুকরো ছবি ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গোটা দেশে ১৪ হাজার পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে।

গতকাল খেলা শেষে এমবাপেকে সান্ত্বনা দিতে দোখা যায় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে। তবে তারপরই তাঁর দেশে পরিস্থিতি ঘোরাল হয়ে উঠে। বলে রাখা ভাল, ফাইনাল ম্যাচ দেখার জন্য প্যারিসে বা অন্য কোনও শহরে ‘জায়ান্ট স্ক্রিন’ বসানোর অনুমতি দেয়নি ফ্রান্সের সরকার। ফলে সকলে এক জায়গায় জড়ো হয়ে বড়পর্দায় খেলা দেখা হয়নি।

Related Posts

Leave a Reply