May 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

মন্দায় বিশ্বেকে ১০.২ বাড়িয়ে পথ দেখাবে ভারত 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

প্রতিবছরই ভারতের বেতন বৃদ্ধি  নিয়ে একটি সমীক্ষা করে আর্নস্ট ও ইয়ং নামে দু’টি পেশাদার সংস্থা। তাদের সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালে ভারতে বেতন বৃদ্ধির গড় পরিমাণ ১.০.২ শতাংশ। তবে চলতি বছরে সবচেয়ে বেশি লাভবান হবেন মূলত তিনটি ক্ষেত্রের কর্মীরা। বিশ্বব্যাপী মন্দার জেরে ভারতীয়দের আর্থিক সুরক্ষা সেভাবে ব্যাহত হবে না বলেই দাবি রিপোর্টে।  

সমীক্ষায় আরও জানা গিয়েছে, চলতি বছরে প্রায় ১২.৫ শতাংশ বাড়বে ই কমার্স সংস্থার কর্মীদের বেতন। নানা বেসরকারি ক্ষেত্রে যাঁরা কর্মরত, তাঁদের বেতন ১১.৯ শতাংশ বাড়তে পারে। তথ্যপ্রযুক্তি কর্মীদের বেতন ১০.৮ শতাংশ বাড়বে বলেই দাবি সমীক্ষার রিপোর্টে। 

বিশ্বব্যাপী মন্দার সেরকম প্রভাব পড়বে না ভারতে। চলতি বছরে ভারতে বেতনের পরিমাণ প্রায় ১০.২ শতাংশ বাড়বে বলে জানা গিয়েছে। তথ্যপ্রযুক্তি সংস্থা, ই কমার্স ক্ষেত্রগুলিতে বেতনের পরিমাণ আরও বেশি বাড়বে বলেই দাবি করছে সাম্প্রতিক রিপোর্ট। তবে অসংগঠিত ক্ষেত্রে কর্মীরা সমস্যার মুখে পড়বেন। কারণ মন্দার জেরে তাঁদের বেতন কমার সম্ভাবনাই রয়েছে। প্রসঙ্গত, গত বছরে ভারতে বেতন বৃদ্ধির গড় পরিমাণ ছিল ১০.৪ শতাংশ। 

মন্দার জেরে ইতিমধ্যেই নানা সংস্থায় ব্যাপক হারে ছাঁটাই শুরু হয়েছে। বিশেষজ্ঞদের মতে, আর্থিক দুরাবস্থায় ক্ষতিগ্রস্ত হতে চলেছে গোটা বিশ্ব। ভারতে এই অবস্থার ব্যাপক প্রভাব না পড়লেও, কিছু সমস্যা অবশ্যই দেখা দেবে। ২০২২ সালের বেতন বৃদ্ধির হার ছিল ১০.৪ শতাংশ। কিন্তু চলতি বছরে তা কমে যাবে। সেই সঙ্গে অসংগঠিত ক্ষেত্রের কর্মী, ক্ষুদ্র উদ্যোগপতিরাও আর্থিক সমস্যায় পড়বেন।   

Related Posts

Leave a Reply