May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

তাপের যে খবর মৌসম বিভাগ শোনাল তা পাগল করে দেবে  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ভুলে যান স্বস্তি। বৃষ্টি তার তো আশাই না করা ভালো। এটা আমি বলছি না বলছে মৌসম বিভাগ। মৌসম বিভাগ বলছে, তীব্র তাপপ্রবাহ নাজেহাল করবে দেশবাসীকে। আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও বাড়ার পূর্বাভাসের সঙ্গে দেশের অন্তত ৯ রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।

অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ, বিহার এবং উত্তরপ্রদেশের কিছু অংশে তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। মৌসম ভবনের পূর্বাভাস, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বিহারে আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা আরও বাড়তে পারে।

গত কয়েক দিন ধরেই মধ্য এবং পূর্বের বহু রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করছে। প্রবল দাবদাহের জেরে অস্বস্তিকর আবহাওয়া রয়েছে উত্তর-পূর্ব এবং কয়েকটি উপকূলবর্তী এলাকায়। ওড়িশার কয়েকটি এলাকা, অন্ধ্রের উপকূল, পুদুচেরির ইয়ানম এবং মাহে ছাড়াও কেরল, জম্মু, পঞ্জাব-সহ গোটা উত্তর ভারতে ভ্যাপসা গরম রয়েছে।

গত ছয় দিন ধরে পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হয়েছে। বিহারেও গত দুই দিন ধরে গরম বেড়েছে। উত্তর এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, দিল্লিতে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি। হামিরপুর, প্রয়াগরাজ সহ উত্তরপ্রদেশে কিছু অংশে তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। পুসা ও পিতামপুরায় তাপমাত্রা ৪১.৬ ডিগ্রি। মহারাষ্ট্রে ইতিমধ্যেই প্রচণ্ড গরমে হিটস্ট্রোকে মৃত্যু হয়েছে ১২ জনের। অসুস্থ অনেকে।

বেসরকারি সংস্থা স্কাইমেট ওয়েদারের রিপোর্ট বলছে, রাজস্থানের বুন্দিতে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫.২ ডিগ্রি সেলসিয়াস, ওড়িশার বারাপাদাতে ৪৪.২ ডিগ্রি সেলসিয়াস, মধ্যপ্রদেশের ঝাঁসিতে ৪৩.৬ ডিগ্রি সেলসিয়াস, অন্দ্রপ্রদেশের নন্দীগামাতে তাপমাত্রা ছুঁয়েছে ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাতেও ইদের দিন থেকেই বদলাতে পারে আবহাওয়া, এমনই আশার কথা শোনাচ্ছে আলিপুর হাওয়া অফিস। শুক্রবার ২১ এপ্রিল পর্যন্ত বঙ্গে তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। ২২ এপ্রিল থেকে রাজ্যে আবহাওয়া পরিস্থিতিতে বিস্তর বদল আসতে চলেছে। উপকূলের তিন থেকে চার জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Related Posts

Leave a Reply