May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

করোনা কমলেও কোভিড আর্ম কিন্তু সমস্যা,  লক্ষণ অবশই জানুন 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
কোভিড-১৯ ভ্যাকসিনের যারা আগে নিয়েছেন তাদের সর্বাধিক দেখা পার্শ্ব প্রতিক্রিয়া হল ‘কোভিড আর্ম’। কোভিড আর্ম কী? যদি আপনি কোভিড-১৯ ভ্যাকসিন নিয়ে থাকেন এবং আপনার হাতের যেখানে ইঞ্জেকশন দেওয়া হয়েছে সেই অঞ্চলের চারপাশে ফোলাভাব ও ব়্যাশ হয়ে থাকে, তবে আপনার কোভিড-১৯ ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া ‘কোভিড আর্ম’ হতে পারে। যে জায়গায় করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ করা হয়, সেখানে টিকা দেওয়ার পরে তার পার্শ্ব-প্রতিক্রিয়ার লক্ষণ দেখা যায়। বিশেষজ্ঞদের মতে, কোভিড আর্মের কয়েকটি সাধারণ লক্ষণ হল, হাতে লালচে ভাব, ফোলা এবং ভ্যাকসিনের জায়গার ত্বক আট বা তার বেশি দিন নরম হয়ে থাকা।
গবেষকদের মতে, কোভিড আর্ম খুব বেশি সিরিয়াস সমস্যা নয় এবং এটি দীর্ঘমেয়াদী কোনও সমস্যা সৃষ্টি করে না। এই সমস্যা সাধারণত ভ্যাকসিন লাগানোর পরে দেখা যায়, যা চার-পাঁচ দিনের মধ্যে ঠিকও হয়ে যায়। কোভিড আর্মের সমস্যা ক্ষতিকারক নয়।
কোভিড আর্ম-এর সমস্যা কাদের হতে পারে? বিশেষজ্ঞদের মতে, কোভিড আর্মের সমস্যা তাদের মধ্যে দেখা যাচ্ছে যারা মোডার্না কোভিড-১৯ ভ্যাকসিন নিয়েছেন। এই ব়্যাশ ৪-১১ দিন থাকার পরে ঠিক হয়ে গিয়েছিল। বলা হচ্ছে যে, প্রথম ডোজটিতে মোট ২৪৪ জনের মধ্যে এই পার্শ্ব প্রতিক্রিয়াটি দেখা গিয়েছিল, তারপরে দ্বিতীয় ডোজে এই সংখ্যাটি হ্রাস পেয়ে ৬৮ হয়েছিল। অন্যদিকে, Pfizer ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে এই সমস্যা খুব কমই দেখা গিয়েছে। বলা হচ্ছে যে, কোভিড-১৯ ভ্যাকসিনের এই পার্শ্ব প্রতিক্রিয়া পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি দেখা যাচ্ছে।
কী সতর্কতা অবলম্বন করা উচিত? 
কোভিড-১৯ ভ্যাকসিন নেওয়ার আগে আপনার ডাক্তারের সঙ্গে অবশ্যই পরামর্শ করুন। যদি আপনার বয়স ৪৫ বছরের বেশি হয় এবং হাইপারটেনশন, ডায়াবেটিস-এর মতো সমস্যা থাকে তবে ভ্যাকসিন নেওয়ার আগে অবশ্যই আপনার ডাক্তারের সঙ্গে কথা বলুন। ভ্যাকসিন গ্রহণের পরে, যদি আপনার কোভিড আর্ম-এর লক্ষণগুলি দেখা যায়, তবে এই বিষয়ে আপনার ডাক্তারের সঙ্গে কথা বলুন। ভ্যাকসিন প্রয়োগের পরেও আপনাকে অবশ্যই মাস্ক পরতে হবে এবং সামাজিক দূরত্ব অনুসরণ করতে হবে।

Related Posts

Leave a Reply