April 30, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular সফর

স্বর্গীয় সুখ পেতে ভূস্বর্গে? এই ৫ কাজ করলে  সর্বনাশ এক মুহূর্তে  

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
কাশ্মীর এমন একটি জায়গা, যার নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে স্বর্গীয় সৌন্দর্য। উঁচু পাহাড়, বরফের চাদরে মোড়ানো উপত্যকা ও কাশ্মীরের মানুষ যারা তাদের সজীবতা ও আতিথেয়তার জন্য বিখ্যাত এসবই কাশ্মীরকে করেছে অনন্য।
কাশ্মীর উপত্যকার সৌন্দর্য সারা বিশ্বে আলোচিত। কাশ্মীরকে পৃথিবীর স্বর্গ বলা হয়। বরাবরই পর্যটকদের কাছে প্রিয় গন্তব্য এই স্থান।
সেখানকার ফুলে ভরা উপত্যকা, সোনামার্গের হ্রদ, পহেলগামের জনশূন্য উপত্যকা, পুলওয়ামার আপেল বাগান আপনাকে মুগ্ধ করবে। তবে আপনি কি জানেন, সেখানে বেড়াতে যাওয়ার আগে ও কী কী বিষয় মাথায় রাখা উচিত?
আপনি যদি না জানেন তাহলে জেনে নিন, এমন সুন্দর স্থানে ঘুরতে গেলে আপনাকে কোন কোন বিষয় মাথায় রাখতে হবে-
UN rapporteur calls on India to end attacks on human rights activists in Kashmir | Middle East Eye
প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে নিতে ভুলবেন না
আপনি যদি গুরুত্বপূর্ণ কাগজপত্র সঙ্গে নিতে ভুল তাহলে সেখানে গিয়ে ঘোরাঘুরির সময় সমস্যায় পড়তে পারেন। কাশ্মীরে নিরাপত্তার দিক থেকে আপনার নথিপত্রের প্রয়োজন হবে বহুবার।
কাশ্মীরে যাওয়ার আগে জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট কিংবা লাইসেন্সের মতো প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে রাখুন।
নগদ অর্থ না রাখলে
অনলাইনে পেমেন্ট করার সুবিধা এখন সব স্থানেই আছে। তবে এমন অনেক দোকান কিংবা হোটেল বা মোটেলে এ সুবিধা নাও থাকতে পারে। এ কারণে হাতে নগদ অর্থ রাখা জরুরি।
কাশ্মীরে গেলে অবশ্যই সঙ্গে নগদ অর্থ সঙ্গে রাখুন। এমনও হতে পারে যে, রাতে আপনার নগদ টাকার প্রয়োজন হতে পারে ও আশপাশে তখন কোনো এটিএম পাবেন না।
Snowfall likely in Kashmir - Jammu Kashmir Latest News | Tourism | Breaking News J&K
হিটিং রুম বুকিং অপশন নেই
কাশ্মীর খুবই ঠান্ডা এক স্থান। সেখানে ঘুরতে যাওয়া বেশিরভাগ পর্যটকই বিভিন্ন হোটেলের হিটিং রুমগুলো ভাড়া নেন। তবে বুকিং দেওয়ার ক্ষেত্রে যদি আপনি এই সুবিধা না জানান হোটেল কর্তৃপক্ষকে তাহলে তারা আপনার জন্য সাধারণ রুম বরাদ্দ রাখতে পারে।
পরবর্তী সময়ে হোটেলে হাজির হয়ে ওই রুম দেখে আফসোস করা ছাড়া আর কোনো উপায় থাকে না। তাই হোটেল রুম বুকিং দেওয়ার সময় তাতে হিটারের ব্যবস্থা আছে কি না জেনে শুনে তবেই বুক করুন।
গণপরিবহনে ভ্রমণ
কাশ্মীর গিয়ে গণপরিবহনে ভ্রমণের ক্ষেত্রে পর্যটকরা নানা ধরনের সমস্যা পড়তে পারেন। বিশেষ করে আপনি সেখানে হারিয়ে যেতে পারেন। তারপরও যদি যেতে চান, তাহলে অবশ্যই ফোনে জিপিএস এর সাহায্য নিতে ভুলবেন না।
বাইরে রাত কাটানো
কাশ্মীর ভ্রমণে গিয়ে বাইরে রাত কাটানোর পরিকল্পনা করবেন না ভুলেও। কারণ পর্যটকদের জন্য কিছু বিধিনিষেধ আছে সেখানে, যেমন- আপনি কতদূর যেতে পারবেন ও কোন কোন জায়গায় যেতে পারবেন না। নিরাপত্তার কারণে কাশ্মীর গিয়ে রাতে ভ্রমণ না করাই ভালো।

Related Posts

Leave a Reply