May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

চিনা অস্ত্রই কাশ্মীর কাবু করতে হাতিয়ার পাক জঙ্গিদের 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ত কয়েকদিন ধরেই উপত্যকায় পাক জঙ্গিদের হামলা বেড়েই চলেছে। যদিও সেই হামলার জবাব দিতে সময় নেয়নি ভারতীয় সেনা।  এই হামলা বরাবরই চিন্তার কারণ সেনা কর্তাদের তবে এবার এই হামলা নিয়ে যে রিপোর্ট পেশ করেছে গোয়েন্দারা তাতে তা বড় মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে কেন্দ্রের কাছেও। গোয়েন্দা রিপোর্ট বলছে, ভারতে হামলাকারী পাকিস্তানের জঙ্গিরা আমেরিকার তৈরি অস্ত্রের পাশাপাশি চিনের তৈরি অস্ত্রও প্রচুর পরিমাণে ব্যবহার করছে। ভারতীয় সেনার একাধিক গোয়েন্দা রিপোর্টে এমনটাই বলা হয়েছে। পাকিস্তানে সেনা বাহিনী চিনের কাছ থেকে নিয়মিত অস্ত্র, ক্যামেরা, কিনছে। কিন্তু সব চিনা অস্ত্র পাক সেনার অস্ত্রাগারে যায় না। অধিকাংশই ঘুরপথে চলে আসে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলির হাতে। তা নিয়েই তারা হামলা করে ভারতে।

প্রসঙ্গত, জঙ্গিদের অতর্কিত হামলায় গত সপ্তাহে চার সেনা জওয়ানের মৃত্যু ঘিরে থমথমে উপত্যকা। তবে উত্তেজনা আরও বেড়েছে ঘটনার ঠিক পরদিন, তিন স্থানীয় বাসিন্দার নিথর দেহ উদ্ধার ঘিরে। পরিবারের সদস‌্যদের অভিযোগ, তাঁদের মৃত্যু স্বাভাবিক নয়। সেনা-পুলিশ হেফাজতে অত‌্যাচারের কারণেই ওই তিন জন মারা গিয়েছেন। আহত আরও পাঁচ জন হাসপাতালে চিকিৎসাধীন। এই ভয়ংকর অভিযোগ কতটা সত‌্য, তা জানতে ইতিমধ্যেই বিভাগীয় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে ভারতীয় সেনার তরফে। পরিস্থিতি খতিয়ে দেখতে এদিন পুঞ্চে যান চিফ অফ আর্মি স্টাফ (সিওএএস) জেনারেল মনোজ পাণ্ডে। সেখানে তিনি জঙ্গি দমনের ব্যাপারে কড়া বার্তা দিয়েছেন। উপত্যকায় জঙ্গিদের আশ্রয় নেওয়ার মতো ডেরা ও গুহাগুলি চিহ্নিত করে ধ্বংস করে ফেলার নির্দেশ দিয়েছেন। জঙ্গিদের খোঁজে গোটা এলাকাজুড়ে শুরু হয়েছে সেনার আকাশপথে নজরদারি। স্থলপথেও চলে চিরুনি তল্লাশি, বিশেষ করে ডেরা কি গলি এবং বাফলিয়াজে।

এদিকে, গোয়েন্দা রিপোর্টে জানা গিয়েছে, জম্মু-কাশ্মীরের সেনা বাহিনীর ওপর হামলায় সন্ত্রাসবাদীরা চিনের তৈরি অস্ত্র ও যোগাযোগমাধ্যমের যন্ত্রগুলি ব্যবহার করছে। সূত্রের খবর, জইশ ও লস্করের মত সংগঠনগুলির হাতে রয়েছে চিনা অস্ত্র, বডিসুট ক্যামেরা। চিনের তৈরি একাধিক ডিভাইসও তাদের হাতে রয়েছে।

তবে চিনের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক যে যথেষ্ট ভাল তা দেখা গেছে সাম্প্রতিক বাণিজ্যিক সম্পর্কের পাশাপাশি দুই দেশের মধ্যে একাধিক সামরিক চুক্তিতেও। তারই ভিত্তিতে চিন পাকিস্তানকে ড্রোন, হ্যান্ড গ্রেনেড সরবরাহ করেছে। একাধিক অস্ত্রও সরবরাহ করেছে। এবার সেই জাতীয় অস্ত্রগুলিই ব্যবহার করছে পাক জঙ্গিরা। রিপোর্টে বলা হয়েছে , জঙ্গিদের হাতে যে চিনা অস্ত্র ছিল তার অকাট্য প্রমাণ রয়েছে।

রিপোর্ট জানাচ্ছে, পাকিস্তান থেকে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করছে এমন বহু জঙ্গির হাতেই চিনা প্রযুক্তিতে তৈরি স্নাইপার বন্দুক দেখা গেছে। পাক জঙ্গিরা ভারতীয় সেনার বিরুদ্ধে চিনা স্নাইপার বন্দুক ব্যবহার করেছে। গত নভেম্বর তিনটি বড় জঙ্গি হামলার পরে জঙ্গি সংগঠনগুলি একাধিক ছবি প্রকাশ করেছে। সেগুলি চিনের তৈরি বডি ক্যামেরা থেকে শ্যুট করা হয়েছে বলেও দাবি রিপোর্টে। জঙ্গিরা যোগাযোগের জন্য ব্যবহার করছে এনক্রিপ্ট করা মেসেজিং ডিভাইস। সেগুলিও চিনের তৈরি। 

Related Posts

Leave a Reply