April 26, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ধর্ম সফর

এখানে বেড়াতে যেতে চাইলে আপনাকে প্রকাশ্যে নগ্ন হয়ে স্নান করতে হবে 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

এই একুশ শতকে এসেও জাপানের একটি দ্বীপে নানান পুরনো প্রথা আজও অক্ষরে অক্ষরে পালন করা হয়। দেশটির দক্ষিণ-পশ্চিমের একটি দ্বীপ ওকিনোশিমা। যেখানে রয়েছে মুনাকাতা তাইশা ওকিটসুমিয়া নামে একটি মন্দির, যা সমুদ্রের দেবীর সম্মানে নির্মিত। সমুদ্রগামী জাহাজের নিরাপদ যাত্রার উদ্দেশে এখানে পালিত হয় নানান আচার অনুষ্ঠান। এই দ্বীপে প্রবেশের মুখেই প্রত্যেককে প্রকাশ্যে নগ্ন হয়ে স্নান করতে হবে। নচেৎ এখানে প্রবেশ করা যাবে না।

এখানকার আরও নানান প্রথার মধ্যে একটি হলো, দ্বীপে প্রবেশের ক্ষেত্রে মহিলাদের ওপর নিষেধাজ্ঞা। এই দ্বীপকে কেন্দ্র করে আরো নানা রকমের নিষেধাজ্ঞা চালু আছে। তবে সেখানে মহিলারা যেতে পারবেন না এটা সবচেয়ে ব্যতিক্রম ও মান্ধাতার আমলের প্রথা। এছাড়া যে পুরুষরা ওই দ্বীপে যান, তাদেরকেও প্রথমে উলঙ্গ হয়ে পরিষ্কার পরিচ্ছন্ন হতে হয়। এছাড়া এই দ্বীপে যাওয়ার বিবরণ তারা কাউকে কখনো বলতে পারবেন না।এমনকি ওই দ্বীপে যারা যাবেন তারা সেখান থেকে কোনো স্মৃতিচিহ্ন নিয়ে আসতে পারবেন না, একটি ঘাসের টুকরোও নয়।

সম্প্রতি ইউনেস্কোর একটি উপদেষ্টা দল দ্বীপটিকে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করার পরামর্শ দিয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত হবে আগামী জুলাইয়ে। অনেকেই ভেবেছিলেন, বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত হলে হয়তো দ্বীপটিতেমহিলদের প্রবেশাধিকারও পাওয়া যাবে। তবে মহিলাদের যাওয়ার ওপর এ নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে, এমন সম্ভাবনা কম বলেই জানিয়েছেন ওই মন্দিরের এক কর্মকর্তা। তিনি বলেন, ‘এটি বিশ্ব ঐতিহ্যের অংশ হলেও এই নিষেধাজ্ঞা উঠবে না।’

 

Related Posts

Leave a Reply