April 26, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

সুপারসনিক ক্রুজ মিসাইল ‘ব্রাহ্মোস’এর সফল উৎক্ষেপণ করলো ভারত 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

সুপারসনিক ক্রুজ মিসাইল ‘ব্রাহ্মোস’এর সফল উৎক্ষেপণ করলো ভারত। বৃহস্পতিবার সকাল ৮টা ৪২ মিনিটে রাজস্থানের পোখরানের ফায়ারিং টেস্ট রেঞ্জ থেকে ভারত এবং রাশিয়ার যৌথভাবে তৈরি এই মিসাইল উৎক্ষেপণ করা হয়। ব্রাহ্মোসর উৎক্ষেপণ ঘিরে সকাল থেকেই ছিল সাজ সাজ রব। সেনাবাহিনী থেকে শুরু করে ডিফেন্স রিসার্চ এন্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডি)’এর কর্মকর্তারাও উপস্থিত ছিলেন সেখানে।

ভারতের ব্রহ্মপুত্র ও রাশিয়ার মোস্কভা-দুই দেশের নদীর নামেই এই মিসাইলের নাম রাখা হয়েছে ব্রাহ্মোস। ভূমি, জাহাজ, বা যুদ্ধবিমান থেকেও ছোড়া যাবে এই মিসাইল। শব্দের চেয়ে তিনগুণ বেশি দ্রুত ম্যাক ২.৮ মিসাইলটি প্রায় ২৯০ কিলোমিটার দূরত্বের বস্তুতে আঘাত হানতে সক্ষম। যদিও বিশ্বের দ্রুততম এবং ভয়ঙ্কর আ্যান্টিশিপ মিসাইল বলে পরিচিত ব্রাহ্মোসের রেঞ্জ ৪০০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত করা যেতে পারে।

সফল উৎক্ষেপণের পরই ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে টুইট করে জানানো হয়, ব্রাহ্মোস সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে। এটি নির্ভুল ভাবে সঠিক বস্তুতে লক্ষ্যভেদ করতে সক্ষম। ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ টুইট করে ডিআরডিও-কে অভিনন্দন জানিয়ে বলেছেন, এই সফল উৎক্ষেপণ ভারতের নিরাপত্তাকে আরও বেশি মজবুত করবে।

 

Related Posts

Leave a Reply