April 27, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular শারীরিক

পায়ের ওপর পা তুলে বসা বিপদ সংকেত !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস 

শুয়ে থাকুন বা বসে, সবার আগে কিন্তু আরামের কথাটাই মাথায় আসে। একটু আরামের জন্যই অনেকে ঘুমানোর সময় হাত-পা ছড়িতে দেন। আবার বসার সময় হাঁটু ভাজ করে বসেন। কেউ আবার পায়ের ওপর পা তুলে বসেন। এছাড়া অফিস কিংবা বাড়ি যেখানেই হোক না কেন অনেকে পায়ের ওপর পা তুলে বসতে ভালোবাসেন।

এখানেই গলদ, গবেষণা বলছে, এভাবে বসা যতই আরামদায়ক হোক না কেন ভবিষ্যতে তা ডেকে আনতে পারে বিপদ। কারণ, এভাবে বসলে শরীরে হতে পারে নানা রোগ। এক পরিসংখানে দেখা গেছে, ৬০ শতাংশ মানুষ, বিশেষ করে মহিলারা এক পা আরেক পায়ের ওপর ক্রস করে বসেন। এতে তারা আরামবোধ করেন বলেও জানিয়েছেন। কিন্তু বিজ্ঞান বলছে ১৫ মিনিটের বেশি সময় পা ক্রস করে বসে থাকার কারণে সাময়িকভাবে পায়ে ও কোমরে অসাড়তা তৈরি হয়। আরও ভয়ের কথা হলো, এভাবে দীর্ঘদিন বসার অভ্যেস থাকলে তা থেকে স্ট্রোকও হতে পারে।

লেগ ক্রসিংয়ের ফলে পেরোনিয়াল স্নায়ুর ওপর চাপ পড়ে, যা অসাড়তা এবং সুঁচ দিয়ে খোঁচা দেয়ার মতো সমস্যার কারণ। এটি বেশি হলে নার্ভেরও ক্ষতি করে। এই প্রকার ক্ষতির কারণে দীর্ঘক্ষণ অসাড়তা এবং ফুট ড্রপ হতে পারে। নড়াচড়া না করে দীর্ঘক্ষণ একইভাবে বসে থাকলে ‘Peroneal nerve palsy’ হতে পারে। এক পায়ের ওপর আরেক পা তুলে বসলে শরীরের রক্তচাপ বেড়ে যেতে পারে। কিন্তু, পায়ের পাতা ক্রস করে বসলে এটা কখনোই হয় না। যখন কেউ এক হাঁটু আরেক হাঁটুর ওপর তুলে বসছেন, তখন সব রক্ত উপরে বুকের দিকে উঠতে থাকে। এতে রক্তচাপ বেড়ে যায়।

তাই যাদের রক্ত জমাট বাঁধার সমস্যা আছে, তাদের পায়ের ওপর পা তুলে না বসার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ, এভাবে দীর্ঘক্ষণ বসলে রক্তনালীতে রক্ত জমাট বেঁধে তা স্বাভাবিক চলাচলে বাঁধা দেয়। দিনে যারা ৩ ঘণ্টার বেশি হাঁটুর ওপর এক পা তুলে বসে থাকেন, তাদের শরীর ঝুঁকে যাওয়া, পিঠে ও ঘাড়ে ব্যথার সমস্যা দেখা দেয়। এছাড়া অস্থিসন্ধিতে ব্যথাসহ অন্যান্য সমস্যাও হতে পারে।

কিছু টিপস:
আধ ঘণ্টা পরপর উঠে দাঁড়ান এবং কিছুটা হেঁটে আসুন।
এমন চেয়ার ব্যবহার করুন যেখানে পশ্চাৎ অংশ ভালোভাবে সাপোর্ট পায় এবং পায়ের পাতা যেনো মেঝেতে লাগানো যায়।
সম্ভব হলে গোড়ালি ও হাঁটু ৯০ ডিগ্রি কোনে রাখুন।
সবচেয়ে ভালো উপদেশ হচ্ছে লেগ ক্রস করে না বসা।

Related Posts

Leave a Reply