April 27, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

বিনামূল্যে সুস্থ থাকার উপায় যা শুনলে অবাক হবেন

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সুস্থ থাকার জন্য আপনি কতো কিছুই করে যাচ্ছেন। হয়তো আবার অনেক টাকা পয়সা খরচ করছেন । নয়তোবা আরো কিছু উপায় মেনে চলছেন যেমন ভেজিটেরিয়ান হয়ে যাওয়া, নিয়মিত ব্যায়াম, ইয়োগা করা, বিশেষ কোনো সুপারফুড নিয়মিত খাওয়া, ডায়েট চার্ট অনুসরণ আরো কতো কি। কিন্তু এগুলো ববাদ দিয়ে এমন একটি উপায় আছে, যা সুস্থ থাকার সবচাইতে সহজ, সবাচাইতে সস্তা উপায়ই নয়, বিনামূল্যেও বটে।  উপায়টা শুনে ভাববেন ইশ এতো সহজ উপায় ! এই উপায়টি আর কিছুই না, তা হলো যথেষ্ট জল খান ।

জল খাওয়ার উপকারিতা আর আমাদেরকে বলে দিতে হয় না। প্রতিদিন রুটিন করে যথেষ্ট জল খেলে শরীরের মাঝে আসে বেশ ভালো কিছু পরিবর্তন হবে যা দেখে আপনি নিজেই টের পাবেন যে আপনি সুস্থ হয়ে উঠছেন আগের চাইতে। আসুন তাহলে জেনে নেই জল আমাদের অনেক উপকারের মাঝে কোন কোন গুরুত্বপুর্ণ কাজ বা উপকার করে থাকে। 

পেশির ক্লান্তি কম হয়: জল পান করলে আমাদের পেশিগুলো সবচাইতে দক্ষতার সাথে কাজ করতে পারে। জলের অভাব হলে পেশিগুলো আকারে কমে যায়, এর সাথে সাথে তারা খুব সহজে ক্লান্তও হয়ে যায়। এ কারণে জল পানের ক্ষেত্রে থাকতে হবে সতর্ক। বিশেষ করে ভারি কোলো কাজ করতে থাকলে যেমন বাইরে বেশি দৌড়াদৌড়ি বা জিম করার সময়ে জল খেতে ভুলে গেলে চলবে না। 

কোষ্ঠকাঠিন্য দূর হয়: কোষ্ঠকাঠিন্যের সমস্যাটা যে বেশ যন্ত্রণাদায়ক এটা জানি আমরা সবাই। কিন্তু যথেষ্ট জল খেলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আমাদের শরীর যখন যথেষ্ট জল পায় না, তখন আমাদের কোলন বিষ্ঠা থেকে জল শুষে নেয়, যার কারণে আমাদের কোষ্ঠকাঠিন্য দেখা দেয়। এ কারণে বেশি করে জল পান করলে আর এই সমস্যাটা হতে দেখা যায় না।কিডনির কাজ সহজ হয়ে যায়: কিডনির কাজটা কী? তা হলো রক্ত পরিষ্কার করা। মানুষের শরীরের প্রধান টক্সিন হলো ব্লাড ইউরিয়া নাইট্রোজেন (BUN)। এটা জলে দ্রবণীয়। আমরা পরিমাণমতো জল পান করলে এই টক্সিন জলে দ্রবীভূত হয়ে শরীর থেকে বের হয়ে যেতে পারে সহজে। জল কম খেলে কিডনির এই কাজটা কঠিন হয়ে যায়। 

চেহারা ভালো রাখার জন্য: অনেক সেলেব্রিটিরা বলেন যে জল পান করলে ত্বকের সব সমস্যা দূর হয়ে যায়। এতো সহজে হয়তো ত্বকের সব সমস্যা দূর হবে না। কিন্তু এটা সত্যি যে যথেষ্ট জল পান না করলে আপনার ত্বক শুষ্ক হয়ে যাবে। এতে আপনার চোখ গর্তে ঢোকা মনে হবে, বলিরেখা মনে হবে আরো গভীর। এসব কারণে পরিমাণ মতো জল পান করা শুরু করলে আগের চাইতে আপনার ত্বক আগের চাইতে সুন্দর লাগবে দেখতে। 

ক্ষুধা কম লাগবে: খিদে পাওয়া মোটেই দোষের কিছু না আর আপনার খিদে পেলে আপনি খাবেন অবশ্যই। কিন্তু এখানে একটা ব্যাপার আছে। মাঝে মাঝে আমাদের শরীর তৃষ্ণাকে খিদে বলে ভুল করে আর দেখা যায়, খিদে আসলে না লাগা সত্ত্বেও আমরা অনেকটা খেয়ে ফেলেছি। সারাদিন সময় করে জল পান করতে থাকুন আর পাশাপাশি খেতে পারেন এমন সব ফলমূল যেগুলোতে অনেকটা জল থাকে। এতে দেখবেন আপনার খিদে কম পাচ্ছে।  

এছাড়াও জল আমাদের অনেক অনেক উপকার করে থাকে যার অনেকটা হয়তো আপনি নিজেও জানেন। সব জানার বিষয়গুলো একসাথে করে আপনি এবং প্রিয়জন সকলে মিলে নিয়ম মেনে জল পান করুন এবং সুস্থ থাকুন।  

Related Posts

Leave a Reply