May 8, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

শোপিয়ান কাণ্ডের জের, পাকিস্তানের সঙ্গে বৈঠক বাতিল করলো ভারত 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ম্মু-কাশ্মীরের সোপিয়ানে তিন পুলিশকর্মীর অপহরণ ও খুনের ঘটনার পর পাকিস্তানের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক বাতিল করলো ভারত। জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকের ফাঁকে আগামী সপ্তাহে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির সঙ্গে আলোচনায় বসার কথা ছিল বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের।

কিন্তু আজ জম্মু ও কাশ্মীরে তিনজন পুলিসকর্মীর নারকীয় হত্যাকাণ্ড এবং নিহত সন্ত্রাসবাদী বুরহান ওয়ানি–র সমর্থনে পাকিস্তানে ডাকটিকিট বের করার ঘটনাকে মোটেও ভাল চোখে দেখছে না ভারত। তার প্রতিবাদেই এই বৈঠক বাতিল করা হল। সোপিয়ানের ঘটনার পর ভারতের পররাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘আলোচনা আর সন্ত্রাস একই সঙ্গে চলতে পারে না।’’ পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘‘ক্ষমতায় আসার কয়েক মাসের মধ্যেই ইমরান খানের মুখোশটা সরে গিয়ে মুখটা বেরিয়ে এল।’’

পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পর ইমরান খান বৈঠকের প্রস্তাব দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। ভারত তাতে রাজি হয়। তবে এও জানায়, বৈঠকের অর্থ এই নয় যে, দুই প্রতিবেশী দেশের মধ্যে আবার আলাপ-আলোচনা শুরু হল। এর আগে মঙ্গলবারই একটি ভিডিও বার্তায় কাশ্মীরের পুলিশ ও নিরাপত্তা কর্মীদের চাকরি থেকে ইস্তফা দেওয়ার দাবি জানায় পাক সংগঠন হিজবুল মুজাহিদিন। তা না করলে খুনের হুমকিও দেওয়া হয়। এর পরই আজকের এই ঘটনা।

প্রাথমিক তদন্তে ভারতীয় তদন্তকারীদের অনুমান, অপহরণের নেপথ্যে রয়েছে হিজবুল মুজাহিদিন। স্বরাষ্ট্র দফতরের এক কর্তা বলেন, উপত্যকায় জঙ্গিরা কোণঠাসা। পাথর বৃষ্টি বা অন্য কোনও বিশৃঙ্খলায় কাশ্মীরবাসী আর তাদের সাহায্য করছেন না। তাই এখন অন্য পথে চাপ সৃষ্টির চেষ্টা চলছে।

 

Related Posts

Leave a Reply