April 26, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ওপার বাংলা

বাংলাদেশে প্রথম বিদ্যুৎচালিত গাড়ি

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

দেশের বাজারে এসেছে প্রথম বিদ্যুৎচালিত গাড়ি। জার্মানিভিত্তিক গাড়ি নির্মাতা কম্পানি বিএমডব্লিউ এনেছে এই গাড়ি। বিএমডব্লিউ ৫৩০ই, বিএমডব্লিউ ৭৪০এলই এক্সড্রাইভ এবং বিএমডব্লিউ এক্স৫ এক্সড্রাইভ৪০ই মডেলের তিনটি বিদ্যুৎচালিত আইপারফরম্যান্স প্লাগ-ইন হাইব্রিড ভেহিক্যাল (পিএইচইভি) দেশের বাজারে উন্মোচন করলো বিএমডব্লিউ’র একমাত্র অনুমোদিত আমদানীকারক ও ডিলার এক্সিকিউটিভ মোটরস লি.। এই গাড়ি ঘণ্টায় প্রায় ১০০ কিলোমিটারের বেশি চলতে পারে।

আজ শনিবার রাজধানীর তেজগাঁওয়ে বিএমডব্লিউ এর ডিলার এক্সিকিউটিভ মটর কার্যালয়ে এক অনুষ্ঠানে গাড়ি তিনটি উম্মোচন করা হয়। অনুষ্ঠানে জানানো হয়, প্রতিটি বিএমডব্লিউ প্লাগ ইন হাইব্রিড গাড়ি নতুন আইপারফরম্যান্স মডেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। বাংলাদেশের উপযোগী করে এটি বাজারজাত করছে এক্সিকিউটিভ মটরস। এটি কম জ্বালানি খরচ করে সর্বোচ্চ কর্মক্ষমতা প্রদান করে।

প্রতিটি আইপারফরম্যান্স গাড়ি কম কার্বন নির্গমন করে যেখানে গাড়ি চালনার সর্বোচ্চ উপভোগ্য বিষয়টি নিশ্চিৎ হয় যা বিএমডব্লিউ’র মতো ব্র্যান্ড থেকে আশা করা বাঞ্চনীয়। প্রতিদিন বিদ্যুৎচালিত গাড়ি চালানোর অভিজ্ঞতার পাশাপাশি অত্যাধুনিক ও অভিনব সব ফাংশনের ব্যবহার নিশ্চিৎ করা হয়েছে নতুন মডেলের গাড়িগুলোতে।

তেল ও বিদ্যুতের সমন্বয়ে এই মডেলের গাড়িতে এক লিটার জ্বালানিতে ৩৩ কিলোমিটার পথ পাড়ি দেওয়া যাবে। সাধারণত অনেক মোটরসাইকেলেও প্রতি লিটার জ্বালানিতে ৩৩ কিলোমিটার পথ পাড়ি দেওয়া যায় না। অথচ বহুল প্রতিক্ষিত বিএমডব্লিউয়ের বিদ্যুৎচালিত গাড়িতে মাত্র এক লিটার জ্বালানিতে ৩৩ কিলোমিটারে অনায়াসে চলা সম্ভব। বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভে ১২ ভল্টের ব্যাটারি রয়েছে। মাত্র  সাড়ে তিন ঘণ্টায় ফুল চার্জে ৩০ কিলোমিটার পথ পাড়ি দেওয়া যাবে জ্বালানি তেল ছাড়াই। তেল ও বিদ্যুতে ভ্রমণের ফলে ব্যাটারি স্বয়ংক্রিয়ভাবে চার্জ হতে থাকবে।

এই মডেলের গাড়িতে জ্বালানি তেলের ক্যাপাসিটি ৪৬ লিটার। ঘণ্টায় সাধারণ গতি ১০০ কিলোমিটার, সর্বোচ্চ গতি ১৪০ কিলোমিটার।

গাড়ি তিনটির প্রাথমিক দাম রাখা হয়েছে আড়াই কোটি টাকা পর্যন্ত। এর মধ্যে বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভ মডেলের দাম পড়বে দুই কোটি ১৮ লাখ টাকা।

Related Posts

Leave a Reply