April 26, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

এই ওষুধ ব্যবহারে যৌনমিলনেও ছড়াবে না এইডস

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

ইডস রোগ যেন ছড়াতে না পারে সেজন্য গবেষণার অন্ত নেই। আর সম্প্রতি এ ধারায় নতুন মাত্রা যোগ করেছে একটি ওষুধ। গবেষকরা দাবি করেছেন, এ ওষুধ ব্যবহার করলে যৌনমিলন কিংবা মুখের মাধ্যমেও এইডস রোগটি ছড়াবে না। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
মার্কিন গবেষকরা জানিয়েছেন, নতুন এ ওষুধটি এইচআইভি জীবাণু ছড়ানো প্রতিরোধ করতে পারে। তারা জানান, ইএফডিএ (4’-Ethynyl-2-fluoro-2’deoxyadenosine or EFdA) নামে ওষুধটির কার্যকারিতা পরীক্ষায় খুবই সন্তোষজনক ফলাফল পাওয়া গেছে। তবে তারা জানিয়েছেন, এটি এখন পর্যন্ত বিভিন্ন প্রাণীর দেহে পরীক্ষা করেই এ সাফল্য পাওয়া গেছে। এ ওষুধ এখনও মানুষের দেহে পরীক্ষা করা হয়নি।
গবেষকরা জানান, প্রতি বছর এইচআইভি আক্রান্ত প্রায় দেড় মিলিয়ন নারী গর্ভবতী হচ্ছে। তাদের সন্তানদের মাঝে ৪৫ শতাংশ পরবর্তীতে এইচআইভিতে আক্রান্ত হচ্ছে। আর নতুন আবিষ্কৃত ওষুধে এ সংক্রমণ ঠেকানো সম্ভব বলে মনে করছেন গবেষকরা।
এ বিষয়ে গবেষকদের একজন মার্টিনা কভারোভা। তিনি ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনার অ্যাসিস্ট্যান্ট প্রফেসর। তিনি বলেন, ‘এ গবেষণায় জানা গেছে, ইএফডিএ যৌনতার মাধ্যমে এইচআইভি সংক্রমণ প্রতিরোধ করতে পারে, যা নারীদের এ রোগটির হাত থেকে রক্ষা করতে পারে।’
গবেষকরা আরও জানিয়েছেন, এ ওষুধটি শুধু যৌনতার মাধ্যমেই নয় মুখের মাধ্যমে রোগটি ছড়ানোও প্রতিরোধ করতে পারে। এক্ষেত্রে মায়ের স্তন্য গ্রহণে সন্তানের এইচআইভি আক্রান্ত হওয়ার আশঙ্কা দূর হবে।
বর্তমানে সারা বিশ্বে যেভাবে এইচআইভি জীবাণু ছড়িয়েছে, তাতে এটি বহু অঞ্চলের জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি তৈরি করেছে। তবে ইএফডিএ ওষুধটি ব্যবহারে এ রোগের বিস্তার লাভ করা বন্ধ করা সম্ভব বলে আশা করছেন গবেষকরা। এ বিষয়ে বিস্তারিত প্রকাশিত হয়েছে জার্নাল অব অ্যান্টিমাইক্রোবায়াল কেমোথেরাপিতে।

Related Posts

Leave a Reply