May 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ওপার বাংলা রোজনামচা

৫০ বছর ধরে টিউবওয়েলের গরম জলে ফুটছে মানুষ  !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

শ্চর্য হলেও সত্যি।  এক দিন বা দুই দিন নয়, প্রায় ৫০ বছর ধরে টিউবওয়েলে চাপ দিলেই বেরোচ্ছে গরম জল ।  এই গরম জল থেকে রক্ষা পেতে অনেকেই একটার জায়গায় বসিয়েছেন একাধিক টিউবওয়েল।  তবু শেষ রক্ষা হচ্ছে না।  কিছুক্ষণ চাপলেই বেরোচ্ছে গরম জল ।  এ ঘটনা ঘটছে বাংলাদেশের কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার ধলা ইউনিয়নের কয়েকটি গ্রামে।

তাড়াইল উপজেলার ধলা ইউনিয়নের কাওয়াখালী, ভেইয়ারকোনা, সিকদারপাড়া, নয়াপাড়া ও আজবপুর গ্রাম ঘুরে অন্তত ১০টি টিউবওয়েলের জলও একইভাবে গরম ।

কত দিন থেকে গরম জল আসছে জানতে চাইলে মো. সংগ্রাম মিয়া নামের একজন বলেন, তুলে বাজারের মসজিদের পাশের টিউবওয়েলটি দেখিয়ে বলেন, ‘যখন থেকে বুঝতে শিখি, তখন থেকে প্রায় ৫০ বছর ধরে ওই টিউবওয়েলে গরম জল বের হতে দেখছি।  বছর দশেক আগে ঠান্ডা জলের  আশায় টিউবওয়েলটিকে মসজিদের দক্ষিণ পাশ থেকে উত্তর পাশে নিয়ে নতুন করে বসানো হয়।  কিন্তু জলের কোনো পরিবর্তন হয়নি।এই টিউবওয়েলগুলো থেকে প্রথম এক-দুই মিনিট জলে হাতে ছোঁয়া যায়।  এরপরই ফুটন্ত গরম জল বের হতে থাকে।  হাতে বা শরীরে লাগালে অনেক সময় ফোসকা পড়ে যায়।

পাশের সিকদারপাড়া গ্রামে গিয়েও একই অবস্থা পাওয়া গেল।  ওই গ্রামের সৈয়দ বানু (৬০) ও মনোয়ারা বেগম (৫০) বলেন, গরম জল থেকে রক্ষা পেতে তাঁদের বাড়িতে পাশাপাশি পরপর তিনটি টিউবওয়েল বসানো হয়েছে।  কিন্তু সব কটি থেকেই কিছুক্ষণ চাপার পর গরম জল বের হতে থাকে।

কয়েকটি এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেল, এই জল অন্য এলাকার জলের মতো খেতে স্বাদ লাগে না। সাবানের জলের মতো জল, অনেকটা পিচ্ছিল এবং গন্ধটাও অন্য রকম।  এখানকার মাটির নিচে প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া যেতে পারে বলে তাঁদের ধারণা। তবে এ জল দূষিত কি না, স্থানীয় বাসিন্দারা তা জানেন না।  এমনকি জনস্বাস্থ্য অধিদপ্তর থেকেও কেউ যাননি বা পরীক্ষা করেননি।

Related Posts

Leave a Reply